বিজ্ঞাপন

প্রবল বৃষ্টির পর আকস্মিক ঢলে লণ্ডভণ্ড বাল্টিমোর ও এলিকট সিটি

May 28, 2018 | 1:01 pm

প্রবল বৃষ্টিপাতের পর আকস্মিক বন্যায় লণ্ডভণ্ড হয়েছে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোর ও এলিকট সিটি। রোববার সন্ধ্যার ওই বন্যার পর সেখানে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন

 

২০১৬ সালেও এই ধরনের বন্যায় সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৮০ ফুট উচ্চ এই ঐতিহাসিক শহরের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিলো। ঘর-বাড়ি, ব্যবসা-বাণিজ্য প্রতিষ্ঠান, দোকান-পাট ও সংরক্ষিত নানা ঐতিহাসিক স্থান ক্ষতিগ্রস্ত হয়েছিলো। প্রাণ হারিয়েছিলেন দুইজন।

বিজ্ঞাপন

এবারের আকস্মিক বন্যাতেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। রাস্তার উপরে থাকা গাড়িগুলো পাশের বাড়ির কাচ ভেঙ্গে ঢুকে গেছে। মনে হচ্ছে যেন কেউ হাত ‍দিয়ে গাড়ি গুলোকে বাড়ির জানালার ভিতরে ঠেসে দিয়েছে।

বিজ্ঞাপন

স্থানীয়রা আকস্মিক ওই বন্যার ভয়াবহতার চিত্র ও ভিডিওচিত্র তুলে ধরেছেন সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে। তাতে দেখা যাচ্ছে যে শহরদুটির রাস্তা-ঘাট একেবারে ভেঙ্গেচুরে একাকার হয়ে গেছে।

পানির ধাক্কায় গাছ উঠে এসে রাস্তা বন্ধ করে দিয়েছে। কাদা-মাটি ও বালি ভরা ওই পানিতে বিদ্যুতের খুঁটি ভেঙ্গে পড়ে রাস্তার পিচ উঠে গর্ত হয়ে গেছে।

বিজ্ঞাপন

বাড়ি-ঘরের পাশাপাশি বন্যার পানিতে ধসে গেছে দোকানের সম্মুখ ভাগের ইট। দোকানের ভিতরে পানি ঢুকে নষ্ট হয়েছে মালামাল।

আটকে পড়া ব্যক্তিদের উদ্ধারে ব্যস্ত জরুরি অবস্থার কর্মকর্তারা। রাস্তার উপরে কাদামাখা পানি দেখা যাচ্ছে।

প্রায় অধিকাংশ বাড়ির সম্মুখভাগের অবকাঠামো এরকম করে ধসে গেছে। উদ্ধারকর্মীরা কাজ করছেন।

পানির ধাক্কায় গাছ ও একটি গাড়ি উঠে এসে একটি খাবারের দোকানের সামনে আটকে গেছে। ইতোমধ্যে প্রদেশটির গভর্নর ল্যারি হগ্যান নাগরিকদের বাড়তি সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন। একান্ত প্রয়োজন না হলে গাড়ি বের করতে নিষেধ করেছেন তিনি।

এই সময়ে আকস্মিক বন্যা এখানে হয় তবে এর আগের বন্যাগুলোর চেয়ে এবারের বন্যা ভয়াবহ হলেও এখনও কোন হতাহতের খবর পাওয়া যায়নি। উদ্ধার তৎপরতা এখনও অব্যাহত রয়েছে। এদিকে হাওয়ার্ড কাউন্টির কমিউনিটি অ্যাকশন কাউন্সিল জরুরি ফান্ড গঠনে কাজ করছে।

সারাবাংলা/এমআইএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন