বিজ্ঞাপন

আসছে আরও ৩ দিনের হিট অ্যালার্ট, মে জুড়েই থাকবে তাপপ্রবাহ

April 24, 2024 | 11:32 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আরও তিন দিনের তাপপ্রবাহের সর্তকতা বা ‘হিট অ্যালার্ট’ জারি করতে যাচ্ছে আবহাওয়া অধিদফতর। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) থেকে পরবর্তী ৭২ ঘণ্টা চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে সংস্থাটি। এদিকে, দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাস বলছে, আসছে মে মাস জুড়েই আবহাওয়ার এই পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।

বিজ্ঞাপন

বুধবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলাগুলোর উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, এবং তা অব্যাহত থাকতে পারে। এ সময় সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এ ছাড়া, দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়াবিদ খন্দকার হাফিজুর রহমান জানান, বৃহস্পতিবারও (২৫ এপ্রিল) বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এ সময় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে জনজীবনে অস্বস্তি বিরাজ করতে পারে। তবে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তিনি আরও জানান, শুক্রবার (২৬ এপ্রিল) চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এ ছাড়া, দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। কিন্তু বিরাজমান তাপ প্রবাহ অব্যাহত থাকতে পারে। আর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে। তবে বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসবলছে, অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে।

বিজ্ঞাপন

এদিকে, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পরিচালক আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক সারাবাংলাকে জানান, এর আগে জারি করা তিন দিনের হিট অ্যালার্টের সময় শেষ হচ্ছে বুধবার। আগামীকাল বৃহস্পতিবার থেকে আরও তিন দিনের হিট অ্যালার্ট জারি করা হবে। কারণ, আপাতত বড় পরিসরে বৃষ্টি হয়ে তাপপ্রবাহ দূর হওয়ার সম্ভাবনা নেই।

তিনি বলেন, ‘আমরা হিট অ্যালার্ট জারি করে সরকারকে জানিয়ে দিই। সরকার সে অনুযায়ী ব্যবস্থা নেয়। সংশ্লিষ্টরা তাদের করণীয় যা সেটা করবে।’

বর্তমানে আবহাওয়ার এ পরিস্থিতি স্বাভাবিক উল্লেখ করে তিনি আরও বলেন, ‘গত দুই বছর ধরেই আমরা অতিমাত্রার উষ্ণায়ন অনুভব করছি। গত বছরও তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়েছিল। এবারও ছাড়িয়েছে। যদি তাপমাত্রা ৪৫ ডিগ্রিতে উঠে যায় তখন আমরা বিপজ্জনক বলি। আবহাওয়া এ মাসে তো শুষ্কই ছিল। পরের মাস অর্থাৎ মে মাসে তাপমাত্রা বাড়তি থাকবে।’

বিজ্ঞাপন

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা মোংলায় ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আর রাজধানী ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন