বিজ্ঞাপন

গাজার ২ হাসপাতালে গণকবর, স্বচ্ছ তদন্ত চায় জাতিসংঘ

April 25, 2024 | 8:57 am

আন্তর্জাতিক ডেস্ক

যুদ্ধবিধ্বস্ত গাজায় নাসের ও আল শিফা হাসপাতালে গণকবরে শত শত মরদেহ পাওয়ার খবরে ‘আতঙ্কিত’ বোধ করছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান ভলকার তুর্ক। জাতিসংঘের পক্ষ থেকে তিনি এ দুটি গণকবরের স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য তদন্তের আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

বিবিসি ও রয়টার্সের খবরে বলা হয়, চলতি সপ্তাহেই ফিলিস্তিন কর্তৃপক্ষ খান ইউনিসের নাসের হাসপাতালের গণকবর পাওয়ার কথা জানায়। সেখানে শত শত লাশ পাওয়া গেছে বলে জানানো হয়। ইসরায়েলি বাহিনীর হামলার পর আল-শিফা হাসপাতালেও এমন গণকবরের সন্ধান পাওয়া গেছে। তবে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ গণকবর দেওয়ার কথা অস্বীকার করেছে।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক সাংবাদিকদের বলেন, তদন্তকারী হিসেবে যারা বিশ্বস্ত ও গ্রহণযোগ্য, তাদের অবশ্যই ওই দুই হাসপাতাল ও গণকবরে প্রবেশ করতে দিতে হবে। সেখানে সাংবাদিকদের নিরাপদে কাজ করার পরিবেশ করে দিতে হবে, যেন তারা প্রকৃত খবরগুলো বিশ্ববাসীর সামনে তুলে ধরতে পারেন।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান ভলকার তুর্ক বলেন, গাজার শিফা মেডিকেল সেন্টার ও দক্ষিণের শহর খান ইউনিসের নাসের হাসপাতাল ধ্বংস করা হয়েছে। ইসরায়েলিরা চলে যাওয়ার পর ওইসব স্থাপনার আশপাশে গণকবরের সন্ধান পাওয়া গেছে। এমন খবর ভয়ংকর, আতঙ্কজনক। এ হত্যাকাণ্ডের স্বাধীন ও স্বচ্ছ তদন্ত প্রয়োজন। আন্তর্জাতিক তদন্তকারীদের এতে অন্তর্ভুক্ত করা উচিত।

বিজ্ঞাপন

ভলকার তুর্ক আরও বলেন, হাসপাতালগুলো আন্তর্জাতিক মানবিক আইনের অধীন হিসেবে বিশেষ সুরক্ষার অধিকারী। এসব স্থানে চিকিৎসাধীন কিংবা যুদ্ধে অংশ নিতে অক্ষম বেসামরিক নাগরিকদের হত্যা করা যুদ্ধাপরাধ।

তবে ওই দুই হাসপাতালে গণকবর দেওয়ার তথ্য অস্বীকার করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ। দফতরটি বলছে, জিম্মিদের লাশ রয়েছে— এমন গোয়েন্দা তথ্য পেয়েই তারা হাসপাতাল প্রাঙ্গণের কবরে থাকা লাশগুলো তুলে পরীক্ষা করেছে। এরপর লাশগুলো আবার কবরে রেখে দেওয়া হয়েছে। লাশগুলোর কোনো অমর্যাদা করা হয়নি।

গাজার হামাস পরিচালিত জরুরি বেসামরিক সেবা বিভাগের তথ্য বলছে, নাসের হাসপাতালের গণকবর থেকে এখন পর্যন্ত মোট ৩১০টি লাশ পাওয়া গেছে। আরও দুটি গণকবরের সন্ধান মিলেছে। সেগুলো এখনো খনন করা হয়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন