বিজ্ঞাপন

ফের ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট, এপ্রিলে পঞ্চমবার

April 28, 2024 | 11:59 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এপ্রিল মাসজুড়েই তাপে পুড়ছে বাংলাদেশ। এ মাসের একদম শেষ ভাগে এসেও সেই তাপপ্রবাহ থেকে মুক্তির খবর নেই। বরং নতুন করে আবারও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট তথা তাপপ্রবাহের সতর্কবার্তা জারি হয়েছে। ফলে এপ্রিল মাস পেরিয়ে মে মাসের প্রথম দিন পর্যন্ত বলবৎ থাকছে তাপপ্রবাহের সতর্কবার্তা।

বিজ্ঞাপন

রোববার (২৮ এপ্রিল) এই সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদফতর। এ নিয়ে চলতি এই এপ্রিল মাসেই পঞ্চমবারের মতো তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হলো।

উপপরিচালকের পক্ষে আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমানের সই করা সতর্কবার্তায় বলা হয়েছে, দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আজ ২৮ এপ্রিল থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বেড়ে যেতে পারে।

আরও পড়ুন- তীব্র তাপপ্রবাহ মাথায় নিয়েই স্কুল খুললো আজ

বিজ্ঞাপন

রোববার সকাল সাড়ে ৯টা থেকে এই তাপপ্রবাহের সতর্কবার্তা কার্যকর হয়েছে। সে হিসাবে পহেলা মে সকাল সাড়ে ৯টা পর্যন্ত এই সতর্কবার্তা বজায় থাকবে।

এর আগে গত ৩ এপ্রিল চলতি গ্রীষ্ম মৌসুমে প্রথমবারের মতো তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছিল আবহাওয়া অধিদফতর। সেটিও ৭২ ঘণ্টার জন্যই জারি করা হয়েছিল। তবে ওই ৭২ ঘণ্টার পর তাপমাত্রা কিছুটা কমে এসেছিল। তখন দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে চলেছে।

আরও পড়ুন- তাপে পুড়ছে দেশ, যেসব পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা

বিজ্ঞাপন

এরপর আবার তাপমাত্রা বাড়তে থাকলে কয়েকটি জেলায় তীব্র তাপপ্রবাহ এবং দুয়েকটি জেলায় অতি তীব্র তাপপ্রবাহ শুরু হয়। এ পরিস্থিতিতে গত ১৯ এপ্রিল আবহাওয়া অধিদফতর দ্বিতীয় দফায় ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি করে।

সেই হিট অ্যালার্টের মেয়াদ শেষ হতে না হতেই ২২ এপ্রিল জারি করা হয় তৃতীয় দফার সতর্কবার্তা। সেবারও ৭২ ঘণ্টা পার হতেই ২৫ এপ্রিল এক মাসে চতুর্থবারের মতো তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়। এবার এপ্রিলের শেষ দিন পর্যন্ত সময়ের জন্যও তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হলো, যা এ মাসে পঞ্চমবার।

আরও পড়ুন- ১ বছরেই স্তর নেমেছে ৪ ফুট, বরেন্দ্র অঞ্চলে পানির জন্য হাহাকার

আবহাওয়াবিদরা বলছেন, ভারী বা টানা বৃষ্টিপাত ছাড়া চলমান তাপপ্রবাহ পরিস্থিতি কোমল হওয়ার কোনো সম্ভাবনা নেই। কিন্তু নিকট ভবিষ্যতে তেমন বৃষ্টিপাতের আভাসও দেখছেন না তারা। মে মাসের প্রথম সপ্তাহে গিয়ে হয়তো বৃষ্টিপাত শুরু হবে। তখন তাপপ্রবাহ থেকে মুক্তি মিলবে। জনজীবনে ফিরতে স্বস্তি।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

সারাবাংরা/জেআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন