বিজ্ঞাপন

ফের ৩ দিনের হিট অ্যালার্ট সারা দেশে

April 25, 2024 | 10:37 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সারা দেশে চলমান তাপপ্রবাহ থেকে মুক্তি মিলছে না শিগগিরই। এ তাপপ্রবাহ বরং অব্যাহত থাকবে। আর সে কারণেই ফের নতুন করে তিন দিনের জন্য তাপপ্রবাহের সতর্কবার্তা তথা হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এই সতর্কবার্তা জারি করা হয়েছে। এ নিয়ে চলতি এপ্রিল মাসেই চতুর্থবারের মতো তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হলো।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলামের সই করা সতর্কবার্তায় বলা হয়েছে, দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আজ ২৫ এপ্রিল থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বেড়ে যেতে পারে।

আরও পড়ুন- ১ বছরেই স্তর নেমেছে ৪ ফুট, বরেন্দ্র অঞ্চলে পানির জন্য হাহাকার

বিজ্ঞাপন

এর আগে গত ৩ এপ্রিল চলতি গ্রীষ্ম মৌসুমে প্রথমবারের মতো তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছিল আবহাওয়া অধিদফতর। সেটিও ৭২ ঘণ্টার জন্যই জারি করা হয়েছিল। ওই সময়ের পর তাপমাত্রা কিছুটা কমে এসেছিল।

এরপর গত ১৯ এপ্রিল আবহাওয়া অধিদফতর দ্বিতীয় দফায় হিট অ্যালার্ট জারি করে। সেই হিট অ্যালার্টের মেয়াদ শেষ হতে না হতেই ২২ এপ্রিল জারি করা হয় তৃতীয় দফার সতর্কবার্তা। এবারও সেই সতর্কবার্তার মেয়াদ শেষ হতে না হতেই জারি করা হলো চতুর্থ মেয়াদের সতর্কবার্তা।

আরও পড়ুন- একদিকে পেট, অন্যদিকে সূর্যের তেজ— অসহায় হতদরিদ্ররা

বিজ্ঞাপন

আবহাওয়াবিদরা বলছেন, ভারী বা টানা বৃষ্টিপাত ছাড়া চলমান তাপপ্রবাহ পরিস্থিতি কোমল হওয়ার কোনো সম্ভাবনা নেই। কিন্তু নিকট ভবিষ্যতে তেমন বৃষ্টিপাতের আভাসও দেখছেন না তারা। ফলে কেবল ৭২ ঘণ্টা নয়, এই তাপপ্রবাহ আরও প্রলম্বিত হতে পারে।

এপ্রিল শুধু নয়, মে মাসজুড়েই অব্যাহত থাকতে পারে এমন খরতাপ— এমন আশঙ্কাও উড়িয়ে দিচ্ছে না আবহাওয়া অফিস।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন