বিজ্ঞাপন

শত্রুর মুখে ছাই দিয়ে অগ্রযাত্রা অব্যাহত থাকবে: শেখ হাসিনা

April 30, 2024 | 11:29 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: যে যাই বলুক, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং ভবিষ্যতেও এগিয়ে যাবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। আর যারা যাই কিছু বলুক, শত্রুর মুখে ছাই দিয়ে বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত থাকবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ এপ্রিল) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকের সূচনা বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ দিন তার সভাপতিত্বেই দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী বৈঠক অনুষ্ঠিত হয়।

শেখ হাসিনা বলেন, আমাদের দুর্ভাগ্য যে আমাদের দেশের কিছু রাজনৈতিক দল আছে যারা রাজনৈতিকভাবে দেউলিয়া। আরও কেউ কেউ আছে, যারা বুদ্ধি বিক্রি করে জীবিকা নির্বাহ করে। ওই সব দেউলিয়া রাজনৈতিক দল আর তথাকথিত বুদ্ধিজীবী অনবরত বাংলাদেশের বিরুদ্ধে গীবত গাচ্ছে এবং বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছেন। সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, এ দেশের অতি বাম আর অতি ডান সবই এক হয়ে গেছে। এটা কীভাবে হলো, আমি জানি না। এই দুই মেরু এক হয়েছে। সারাক্ষণ শুনি, আওয়ামী লীগ সরকারকে উৎখাত করতে হবে। অপরাধটা কি আমাদের?

তিনি বলেন, কোভিড-১৯-এর সময় আমরা বিনা পয়সায় ভ্যাকসিন দিয়েছি। পৃথিবীর অনেক ধনী দেশও দেয়নি, কিন্তু বাংলাদেশ দিয়েছে। টেস্টিং আমরা বিনা পয়সায় করিয়েছি। পৃথিবীর কোনো ধনী দেশেও সেটা করে নাই, আমরা করেছি। আমরা দুই হাতে পানির মতো টাকা খরচ করে মানুষকে বাঁচানোর পদক্ষেপ নিয়েছি।

বিজ্ঞাপন

আরও পড়ুন- আমরা যে পারি সেটাই প্রমাণ করেছি: প্রধানমন্ত্রী

টানা মেয়াদে দেশের আর্থসামাজিক অগ্রগতি মাতৃ মৃত্যুহার, সাক্ষরতার হার, আয়ুষ্কাল বৃদ্ধি, প্রবৃদ্ধি অর্জনসহ বিভিন্ন দিক তুলে ধরেন সরকারপ্রধান শেখ হাসিনা। বলেন, সবদিক থেকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। পিছিয়ে আছি কোথায়? আমাদের মাথাপিছু আয় আমরা বাড়িয়েছি। আমাদের প্রবৃদ্ধিও বাড়িয়েছি। কিন্তু অতিমারী কোভিড, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ঘিরে স্যাংশন-কাউন্টার স্যাংশন, বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতি— এসব সমস্যার কারণে কিন্তু আমরা শুধু না, পৃথিবীর অনেক উন্নত দেশও হিমশিম খাচ্ছে। তারপরও আমরা অগ্রযাত্রা অব্যাহত রেখেছি।

তিনি আরও বলেন, আজ বাংলাদেশ যখন এগিয়ে যাচ্ছে, বিশ্বব্যাপী সবাই বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতা থেকে শুরু করে সবকিছু নিয়ে প্রশংসা করে। শুধু তাই না, জাতির পিতা আমাদের স্বল্পোন্নত দেশে রেখে গিয়েছিলেন। সেখান থেকে আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছি। উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জনের জন্য যে কয়টা পদক্ষেপ নিতে হবে, আমরা অত্যন্ত সাফল্যের সঙ্গে নিয়েছি। ২০২৬ সাল থেকে আমাদের নতুন যাত্রা শুরু হবে। তার প্রস্তুতিও আমরা নিয়েছি। আমি এটা বিশ্বাস করি, একমাত্র আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে এই উন্নয়নশীল দেশ হিসেবে যে অগ্রযাত্রা, এটা সহজভাবে আমরা করতে পারব এবং বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে প্রতিষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

নির্বাচন ও ভোটের অধিকার নিয়ে প্রশ্ন তোলায় বিএনপির সমালোচনা করেন আওয়ামী লীগ সভাপতি। বলেন, অবৈধভাবে হত্যা-ক্যু-ষড়যন্ত্রের মধ্য দিয়ে ক্ষমতা দখলকারীর পকেট থেকে বের হওয়া যে রাজনৈতিক দল, তাদের কাছ থেকে এখন গণতন্ত্রের সবক শুনতে হয়! ভোটের অধিকারের কথা শুনতে হয়! এখনো তারা এমন একটা দল, যার কোনো মাথামুণ্ডু নেই। তাদের চেয়ারম্যান ছিলেন, তিনি সাজাপ্রাপ্ত আসামি। যিনি দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান, সেও সাজাপ্রাপ্ত আসামি এবং দেশান্তরী। আমরা ডিজিটাল বাংলাদেশ করেছি, সেই সুবাদে সারাক্ষণ অনলাইনে শুধু নির্দেশ দেয়। সে সিদ্ধান্তেরও ঠিক-ঠিকানা নাই। আজ এরে বহিষ্কার করে, কাল তারে আবার দলে ভিড়িয়ে নেয়। কাল ওরে বহিষ্কার করে, তাকে আবার দলে ভিড়িয় নেয়। তাদের কোনো সিদ্ধান্তই নাই। আর নির্বাচন করবে না আমাদের অধীনে? আমাদের অধীনে নির্বাচন নিয়ে প্রশ্ন তোলার কে তারা? যাদের জন্মই হয়েছে ভোট চুরির মাধ্যমে, তারা আবার প্রশ্ন করে কীভাবে?

শেখ হাসিনা বলেন, দেশের মানুষ তো শান্তিপূর্ণভাবে ভোট দিতে পেরে খুশি। হ্যাঁ, এলাকায় এলাকায় কিছু সমস্যা হয় স্থানীয়ভাবে। কিন্তু বাংলাদেশের নির্বাচনি ইতিহাস যদি আমরা দেখি, অন্তত আমি বলব ২০২৪ সালে আমাদের যে নির্বাচনটা হয়ে গেল এভাবে সুষ্ঠু একটা নির্বাচন কবে হয়েছে বাংলাদেশ? অতীতে কোনোদিন হতে পারেনি। প্রতিটি সাধারণ নির্বাচনে লাশ পড়েছে, ভোটের বাক্স ছিনতাই হয়েছে। নানা রকমের ঘটনা ঘটেছে। কিন্তু এবার হয়নি। আমরা জনগণের ভোট নিশ্চিত করেছি। ভোটের অধিকার মানুষের হাতে দিয়েছি। মানুষকে ভোট সম্পর্কে সচেতন করেছি। তাদের সাংবিধানিক অধিকার সম্পর্কে আমরা সচেতন করেছি। কাজেই মানুষ আমাদের ওপর আস্থা রেখেছে। কারণ আমরা তাদের জন্য কাজ করেছি, সাধারণ মানুষের জন্য কাজ করেছি।

আওয়ামী লীগের নেতৃত্বে বদলে যাওয়া বাংলাদেশের কথা তুলে ধরে দলটির সভাপতি বলেন, আজকের বাংলাদেশ বদলে যাওয়া বাংলাদেশ। আমরা ঘোষণা দিয়েছিলাম ২০০৮ সালের নির্বাচনে ইশতেহারে। বাংলাদেশকে আজ আমরা বদলে দিতে সক্ষম হয়েছি। আমরা করতে পেরেছি, এটাই আমাদের সাফল্য।

সরকারের সমালোচনাকারীদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, তাদের পছন্দ হবে না। কারণ তারা ক্ষমতায় নাই। লুটপাট করে খেতে পারছে না। সেটাই তাদের পছন্দ না। আর জনগণের আস্থা-বিশ্বাসই আমাদের একমাত্র শক্তি। আর কোনো শক্তি নাই। মানুষের আস্থা-বিশ্বাস নিয়েই আমাদের পথ চলা। আমাদের প্রতিটি নির্বাচনি ইশতেহারে আমরা যখন ঘোষণা দিয়েছি, মানুষের কাছে যে ওয়াদা দিয়েছি, তা বাস্তবায়ন করি বলেই দেশবাসী শুভফল পায়।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। ইনশাআল্লাহ আরও এগিয়ে যাবে। আর যারা যাই কিছু বলুক, শত্রুর মুখে ছাই দিয়ে বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত থাকবে।

সারাবাংলা/এনআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন