বিজ্ঞাপন

শীতল বাতাসে ঢাকার সকাল, ৪০ ডিগ্রির নিচে নামলো সর্বোচ্চ তাপমাত্রা

May 5, 2024 | 12:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গত এক মাস ধরে যে তপ্ত রোধ সকাল শুরু হয়েছে। সেখানে রোববারের সকালটা ছিল অন্য রকম। ছিল না গরম, চারিদিকে শীতল বাতাস। যা জনজীবনে স্বস্তি এনে দিয়েছে। যদিও আবহাওয়া অধিদফতর সারাদেশেই কম বেশি বৃষ্টির আভাস দিয়ে রেখেছে। এদিকে গত এক মাস ধরে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ছিল, তা অন্তত দুই ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে।

বিজ্ঞাপন

রোববার (৫ মে) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। তবে বিরাজমান তাপপ্রবাহ দেশের অনেক জায়গা হতে প্রশমিত হতে পারে। এখানে স্বস্তির বিষয় যে এ সময় সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রাও সামান্য হ্রাস পেতে পারে। এ পরিস্থিতি থাকতে পারে সোমবারও। ওই দিনের পূর্বাভাস বলছে ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে। দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এদিন তাপপ্রবাহের পূর্বাভাস দেখা যায়নি। ফলে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হ্রাস পেতে পারে।

আর বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা বলছে, সারাদেশে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

এর আগে শনিবারের (৪ মে) পূর্বাভাস অনুযায়ী, ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। তাপমাত্রা: সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ২৪ ঘণ্টার পূর্বাভাসে সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জানানো হয়।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় রাজশাহীতে ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় তাপমাত্রার পারদ নেমেছে ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন