বিজ্ঞাপন

স্লোগানে-সমাবেশে স্বাধীন ফিলিস্তিনের পক্ষে দাঁড়াল ছাত্রলীগ

May 6, 2024 | 5:04 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির দাবি জানিয়ে পদযাত্রা ও সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। সমাবেশ থেকে ইসরাইলি বর্বরতার বিরুদ্ধে বিশ্বব্যাপী ছাত্রসমাজ, শিক্ষক ও সচেতন নাগরিকদের আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

বিজ্ঞাপন

সোমবার (৬ মে) সকাল ১০টার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে জড়ো হতে থাকেন ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা।

পরে বেলা সাড়ে ১১টার দিকে মধুর ক্যান্টিন থেকে নেতাকর্মীদের নিয়ে পদযাত্রা শুরু করেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদ্দাম হোসেন এবং সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান।

বিজ্ঞাপন

পদযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট প্রদক্ষিণ শেষে টিএসসিসংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশে এসে শেষ হয়। এ সময় ছাত্রলীগের নেতাকর্মীরা ‘ফ্রি ফ্রি প্যালেস্টাইন-স্টপ জেনোসাইড’, ‘স্বৈরাচার নিপাত যাক-ফিলিস্তিন মুক্তি পাক’, ‘উই ওয়ান্ট জাস্টিস-জয় জয় ফিলিস্তিন’, ‘ফ্রম দ্য রিভার টু দ্য সি-প্যালেস্টাইন উইল বি ফ্রি’সহ প্রভৃতি স্লোগানে পরিস্থিতি মুখরিত রাখেন।

পরে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে শুরু হয় ছাত্রসমাবেশ। সমাবেশে থেকে ছাত্রলীগ নেতারা আন্তর্জাতিক আইনের আওতায় ইসরাইলের শাস্তির দাবি জানান।

তারা বলেন, ইসরাইল ফিলিস্তিনের মানুষকে নির্বিচারে হত্যা করছে, ধ্বংস করছে পুরো গাজাকে। আমরা সাধারণ মানুষ হিসেবে এর তীব্র প্রতিবাদ জানাই। ইসরাইল যে গণহত্যা চালিয়েছে তার নিন্দা জানাই এবং আন্তর্জাতিক আইনের আওতায় তাদের শাস্তি জানাই।

বিজ্ঞাপন

স্বাধীন ফিলিস্তিনের দাবি জানিয়ে সমাবেশে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন বলেন, ‘যারা ফিলিস্তিনের স্বাধীনতার বিপক্ষে ভেটো দিয়েছে তাদের ঘর থেকেই আজ শতগুণ শক্তিশালী আন্দোলনের সূচনা হয়েছে। যারা গণতন্ত্রের মোড়ল, যারা গণতন্ত্রের সার্টিফিকেট দেয় তাদের মুখোশ আজ উন্মোচিত। স্রেফ আন্দোলনের কারণে সাসপেন্ড করা হচ্ছে, পাঁজরের হাড় ভেঙে দেওয়া হচ্ছে। তারা ওয়ার ক্রিমিনাল। আমরা অবিলম্বে স্বাধীন ফিলিস্তিন চাই।’

সংগঠনটির সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান বলেন, ‘বিশ্ব আজ দুই শিবিরে বিভক্ত। একটি শিবির শোষিতের, আরেকটি শাসকের। কলম্বিয়ার সেই ঢেউ আজ আছড়ে পড়েছে বঙ্গোপসাগরে। এই ঢেউয়ে ভেসে যাবে সকল জায়নবাদী অপচেষ্টা-অপশাসন।’

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন বলেন, ‘ফিলিস্তিন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। এই সংগ্রাম সত্যের পক্ষে, শোষিতের পক্ষে। উই আর হেয়ার ফর বেসিক রাইট অব প্যালেস্টেনিয়ান।’

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, ‘আজ এখন বক্তৃতাকালে জানি না কত শিশু-নারী নিহত হচ্ছে। আমরা ইহজীবনে দেখিনি যুদ্ধনীতিতে হাসপাতাল-স্কুলে বোম্বিং করতে। অনেক হয়েছে, আর না। আমাদের সংগ্রাম শুধু বাংলাদেশের জন্য না, সারা বিশ্বের নির্যাতিত মানুষের জন্য।

সারাবাংলা/আরআইআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন