বিজ্ঞাপন

যৌন নিপীড়ন: ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ মিলেছে

May 8, 2024 | 12:45 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে ফ্যাক্ট-ফাইন্ডিংস কমিটি। বিধি অনুযায়ী অধিকতর তদন্তের জন্য অভিযোগটি বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়নবিরোধী সেলে পাঠানো হয়েছে। পাশাপাশি তদন্ত শেষ না হওয়া পর্যন্ত অধ্যাপক নাদিরকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক সব কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৭ মে) রাতে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় উপস্থিত থাকা অন্তত দুজন সিন্ডিকেট সদস্য সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সভা সূত্র জানায়, যৌন নিপীড়নবিরোধী সেলকে আগামী দুই মাসের মধ্যে তদন্ত শেষ করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

আরও পড়ুন- ঢাবি অধ্যাপক নাদিরকে ‘বাঁচিয়ে দেওয়ার’ শঙ্কা শিক্ষার্থীদের

বিজ্ঞাপন

গত ১০ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. নাদির জুনাইদের বিরুদ্ধে যৌন হয়রানি ও মানসিক নির্যাতনের অভিযোগ আনেন বিভাগেরই এক নারী শিক্ষার্থী। প্রক্টর বরাবর লিখিত অভিযোগ দেন দিনি। এ ঘটানা জানাজানি হলে সব ধরনের একাডেমিক কার্যক্রম বর্জনের ঘোষণা দিয়ে মানববন্ধন করেন বিভাগের সব ব্যাচের শিক্ষার্থীরা। পরে ১২ ফেব্রুয়ারি অধ্যাপক নাদিরের অফিসকক্ষ ও শ্রেণিকক্ষে তারা তালা দেন। তখন শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিলে অধ্যাপক নাদিরকে তিন মাসের বাধ্যতামূলক ছুটি দেয় প্রশাসন।

পরে গত ৩ মার্চ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় অধ্যাপক নাদিরের বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগ তদন্তে তিন সদস্যের ফ্যাক্ট-ফাইন্ডিংস কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সীমা জামানের নেতৃত্বে কমিটির বাকি দুজন সদস্য হলেন— সিন্ডিকেট সদস্য ও হাজী মোহাম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মাসুদুর রহমান এবং সহকারী প্রক্টর সঞ্চিতা গুহ।

আরও পড়ুন- যৌন নিপীড়নে অভিযুক্ত অধ্যাপককে ৩ মাসের ছুটিতে পাঠাল ঢাবি

বিজ্ঞাপন

এদিকে তদন্ত কমিটিকে প্রতিবেদন দিতে দুই সপ্তাহ সময় দেওয়া হলেও তদন্তে কোনো অগ্রগতি না থাকার অভিযোগে গত ৬ মে ফের সংবাদ সম্মেলন আয়োজন করেন বিভাগটির চলমান ব্যাচগুলোর শিক্ষার্থীরা। সংবাদ সম্মেলন থেকে তারা অভিযোগ করেন, সময়ক্ষেপণ করে অধ্যাপক নাদিরকে ‘বাঁচিয়ে দেওয়া’র চেষ্টা করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিন্ডিকেট সদস্য সারাবাংলাকে জানান, ৬ মে শিক্ষার্থীদের আয়োজিত সংবাদ সম্মেলনকে ইস্যু করে অধ্যাপক নাদির জুনাইদ উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বরাবর একটি চিঠি লেখেন। সেখানে শিক্ষার্থীদের আন্দোলনকে ‘প্রশাসনের ওপর চাপ প্রয়োগ করার প্রক্রিয়া’ হিসেবে আখ্যা দেন তিনি। চিঠির একটি অনুলিপি উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহম্মদ সামাদের কাছেও পাঠান অধ্যাপক নাদির। সিন্ডিকেট সভায় এই বিষয়টি নিয়েও আলোচনা হয়েছে।

আরও পড়ুন-

অধ্যাপক নাদিরের বিরুদ্ধে অভিযোগ তদন্তে ২ কমিটি

বিজ্ঞাপন

ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ

ঢাবি শিক্ষকের বিরুদ্ধে উদ্দেশ্যমূলকভাবে ফলাফলে ধস নামানোর অভিযোগ

সারাবাংলা/আরআইআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন