বিজ্ঞাপন

কক্সবাজারে ডিসি সাহেবের বলী খেলা শুরু আজ

May 10, 2024 | 9:12 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কক্সবাজার: ৬৮ বছরের ইতিহাস ও গৌরবের ধারাবাহিকতায় কক্সবাজারে ফের বসছে ডিসি সাহেবের বলী খেলার আসর। পাশাপাশি থাকছে বৈশাখী মেলাও।

বিজ্ঞাপন

আজ শুক্রবার (১০ মে) বিকেল ৩টায় বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে ডিসি সাহেবের বলী খেলার ৬৯তম আসর ও বৈশাখী মেলা উদ্বোধন করবেন জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান। এ আয়োজন চলবে আগামীকাল শনিবার (১১ মে) পর্যন্ত।

ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলা উদ্‌যাপন পরিষদের সদস্যসচিব হেলাল উদ্দিন কবির বলেন, পূর্ব-পাকিস্তান আমলে মহকুমা স্টেডিয়ামে ১৯৫৬ সালে এ অঞ্চলের মানুষের বিনোদনের জন্য ‘এসডিও সাহেবের বলী খেলা’ নামে প্রথমবারের মতো বলী খেলা শুরু হয়। বাঙালির লোকজ উৎসব বলী খেলা ও বৈশাখী মেলা তখন থেকেই এই জনপদের অধিবাসীদের প্রাণের উৎসবে পরিণত হয়। ১৯৮৪ সালের ১ মার্চ কক্সবাজার মহকুমা জেলায় উন্নীত হলে এসডিও সাহেবের বলী খেলার নতুন নামকরণ হয় ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলা।

কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থা আয়োজিত ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলার আসর বসবে বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে। দেশের নামকরা বলীদের অংশগ্রহণে বর্ণাঢ্য আয়োজনটি উৎসবমুখর হয়ে উঠবে বলে প্রত্যাশা আয়োজকদের।

বিজ্ঞাপন

এবারের বলী খেলায় প্রথম মেডেলে থাকছে চ্যাম্পিয়ন ২৫ হাজার টাকা, রানার-আপ ১৫ হাজার টাকা। দ্বিতীয় মেডেলে থাকছে চ্যাম্পিয়ন ১২ হাজার টাকা, রানার-আপ ৮ হাজার টাকা এবং তৃতীয় মেডেলে থাকছে চ্যাম্পিয়ন ১০ হাজার টাকা, রানার-আপ ৭ হাজার টাকা।

হেলাল উদ্দিন কবির বলেন, এবারে বলীদের সম্মানি বাড়ানো হয়েছে। আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি। গোটা আয়োজনকে আকর্ষণীয় করে তুলতে মেলায় থাকছে ঐতিহ্যবাহী নাগরদোলা, হস্তশিল্প, কুটির শিল্প, তাঁত শিল্প, বস্ত্র শিল্প, মৃৎ শিল্প ও দেশীয় পণ্যের বিপুল সমাহার।

বলী খেলা ও বৈশাখী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন পুলিশ সুপার মো. মাহাফুজুল ইসলাম, বাংলাদেশ আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক সিরাজুল মোস্তফা, জেলা আওয়ামী লীগের সভাপতি ফরিদুল ইসলাম চৌধুরী ও সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, কক্সবাজার পৌরসভার মেয়র মো. মাহাবুবুর রহমান চৌধুরী ও শ্রিম্প হ্যাচারি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক মো. নজিবুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলা উদ্‌যাপন পরিষদের আহ্বায়ক অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষণ কান্তি দাশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন