বিজ্ঞাপন

পাকিস্তানে ৭ ঘুমন্ত শ্রমিককে গুলি করে হত্যা

May 10, 2024 | 1:01 pm

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে গোয়াদার শহরের কাছে একটি বাড়িতে সাত শ্রমিককে গুলি করে হত্যা করেছে অজ্ঞাত বন্দুকধারীরা। শ্রমিকদের সবাই ঘুমন্ত অবস্থায় ছিলেন। একই ঘটনায় আরও একজন আহত হয়েছেন।

বিজ্ঞাপন

দ্য ডনের খবরে বলা হয়, বৃহস্পতিবার ভোরে গোয়াদার শহরের ২৫ কিলোমিটার দূরের একটি স্থানে এ ঘটনা ঘটে। এ ঘটনায় শোক জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। হামলাকে কাপুরুষোচিত অভিহিত করে তিনি বলেন, সন্ত্রাসকে নির্মূল করতে হবে।

নিহত সাত শ্রমিকের সবাই পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের বাসিন্দা ছিলেন। তাদের বাড়ি পাঞ্জাবের খানেওয়াল ও লোধরান জেলায়। তারা সবাই একটি সেলুনে কাজ করতেন। আহত শ্রমিক খানেওয়ালের মিয়ান চান্নুর বাসিন্দা।

পুলিশ কর্মকর্তা মুহাম্মদ মোহসীন এএফপিকে বলেন, পুলিশ ঘটনাটি তদন্ত করছে। তবে প্রাথমিকভাবে আমাদের মনে হয়েছে, তারা সবাই পাঞ্জাবি ছিল বলেই তাদের হত্যা করা হয়েছে। এ ঘটনায় কোনো গোষ্ঠী বা সংগঠন দায় স্বীকার করেনি।

বিজ্ঞাপন

জানা গেছে, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে সাত মরদেহ ও আহত অবস্থায় একজনকে উদ্ধার করে। পুরো এলাকা আইনশৃঙ্খলা বাহিনী ঘিরে রেখেছে। এসএসপি মোহসিন জানান, হতাহত সবাইকে গোয়াদার হাসপাতালে নেওয়া হয়।

গোয়াদার পুলিশের উপকমিশনার হামুদুর রেহমান বলেন, সেখানে প্রাথমিক চিকিৎসা দিয়ে আহত ব্যক্তিকে করাচিতে পাঠানো হয়েছে। অ্যাম্বুলেন্সে করে নিহতদের মরদেহ স্বজনদের কাছে পাঠানো হয়েছে।

বেলুচিস্তানের মুখ্যমন্ত্রী মির সরফরাজ বুগতিও এ হামলার নিন্দা জানিয়েছেন। হামলাকে সন্ত্রাস হিসেবে অভিহিত করেন তিন। হতাহতদের পরিবারকে সম্ভাব্য সব ধরনের সহায়তার প্রতিশ্রুতি দেন তিনি। বলেন, সন্ত্রাসী ও তাদের সহযোগী যারা আছে, তাদের সবাইকে আমরা খুঁজে বের করব। তার জন্য যা কিছু করতে হয়, আমরা করব।

বিজ্ঞাপন

এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এ হত্যাকাণ্ডের দায় স্বীকার না করলেও হামলাটির সঙ্গে বেলুচিস্তান প্রদেশের অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি ও জাতিগত সংঘাতের সম্পর্ক থাকতে পারে বলে মনে করছে পুলিশ।

ডয়চে ভেলের খবরে বলা হয়, গত এপ্রিলে বেলুচিস্তানে কয়েকজন শ্রমিককে চলন্ত বাস থেকে অপহরণ করে নিয়ে হত্যার ঘটনা ঘটে। বেলুচিস্তান লিবারেশন আর্মি নামের একটি গোষ্ঠী সে হামলার দায় স্বীকার করে।

খনিজে সমৃদ্ধ বেলুচিস্তান পাকিস্তানের সবচেয়ে বড় প্রদেশ। প্রদেশটিতে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বেলুচ গেরিলাদের নেতৃত্বে কয়েক দশক ধরে বিদ্রোহ চলছে। চীনা বিনিয়োগের বিরোধিতা করা ‘বিচ্ছিন্নতাবাদী’রা দীর্ঘদিন ধরে বেলুচিস্তানে উন্নয়ন কর্মকাণ্ডে তাদের প্রাপ্য অধিকার না পাওয়ার অভিযোগ জানিয়ে আসছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন