বিজ্ঞাপন

নিকারাগুয়ায় রক্তক্ষয়ী প্রতিবাদ

May 29, 2018 | 8:55 pm

গত এক মাস ধরে মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়াতে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। এতে এখন পর্যন্ত অন্তত ৮৩ জন মারা গেছেন বলে জানা গেছে।

বিজ্ঞাপন

সামাজিক সুবিধা বাতিল করার পর শুরু হওয়া প্রতিবাদ রূপ নেয় রক্তক্ষয়ী সংঘর্ষে। শুরুতে শিক্ষার্থী ও পেনশনের সুবিধাভুক্তরা প্রতিবাদ জানিয়ে রাস্তা অবরোধ করে।

বিজ্ঞাপন

এরপর সেই আন্দোলন রূপ নেয় সরকার বিরোধী আন্দোলনে। এখন এই আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে পড়ে।

প্রতিবাদকারীদের রাস্তা থেকে সরিয়ে দিতে সরকার সমর্থক ও পুলিশের নিপীড়ন শুরু করলে মারমুখি হয় তারাও। এতে শুরু হয় রক্তক্ষয়ী সংঘর্ষ। দেশটির জনগণ এখন সরকারের বিরুদ্ধে রাস্তায় নেমেছেন।

বিজ্ঞাপন

এই সংঘর্ষে অসংখ্য পুলিশ সদস্যও আহত হয়েছেন, কিন্তু অসংখ্য আন্দোলনকারীর মৃত্যুর ঘটনায় সারা দেশ ক্ষোভ ছড়িয়ে পড়ে। দায়িত্বপালন করতে গিয়ে গুলিতে মারা গেছেন একজন সাংবাদিক। তিনি টেলিভিশনে লাইভ দিচ্ছিলেন। অভিযোগ উঠেছে দেশটির গণমাধ্যমগুলো সঠিক তথ্য প্রচার করছে না।

যে যা পারছেন, তাই নিয়েই জনগণ প্রেসিডেন্ট দানিয়েল অরগেটা ও তার স্ত্রী ভাইস-প্রেসিডেন্ট রোজারিও মুরিলোর বিরুদ্ধে রাস্তায় নেমেছেন। প্রায় ২ মাস ধরে দেশটিতে থেমে থেমে চলছে আন্দোলন।

বিজ্ঞাপন

স্থানীয় গণমাধ্যমগুলো থেকে জানা যাচ্ছে যে বিক্ষোভকারীরা দেশটির বিভিন্ন সড়ক অবরোধ করে রেখেছেন এতে দেশটির সড়ক যোগাযোগ কার্যত অচল হয়ে পড়েছে।

২০০৭ সাল থেকে ক্ষমতায় থাকা দানিয়েল অরগেটার বিরুদ্ধে গত ১৮ এপ্রিল থেকে নতুন করে ব্যাপক ভিত্তিতে বিক্ষোভ শুরু হয়।

এই ঘটনায় এখন পর্যন্ত প্রায় ৮৩জন মারা গেছেন এবং আরো প্রায় ৮৬০জন আহত হয়েছেন।

সারাবাংলা/এমআইএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন