বিজ্ঞাপন

৩ বিভাগে ভারী বর্ষণের পূর্বাভাস, বৃষ্টি থাকতে পারে ঈদের দিনও

June 15, 2024 | 4:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলা বর্ষপুঞ্জি অনুযায়ী আজ আষাঢ়ের প্রথম দিন। অর্থাৎ আজ থেকে শুরু হলো বর্ষাকাল। এখন প্রতিদিনই দেশের কোথাও না কোথাও বৃষ্টি হচ্ছে। রাজধানী ঢাকার আবহাওয়াও গত দুই দিন ধরে মেঘলা।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর বলছে, আগামী তিন দিন আবহাওয়ার এ পরিস্থিতি অব্যাহত থাকবে। পূর্বাভাস অনুযায়ী দেশের তিন বিভাগে ভারী বর্ষণের কথা বলা হয়েছে। এমনকি ঈদের দিনও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেইসঙ্গে কোনো কোনো এলাকার ওপর দিয়ে তাপপ্রবাহও বয়ে যেতে পারে।

শনিবার (১৫ জুন) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এদিকে, খুলনা বিভাগসহ গোপালগঞ্জ জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এ সময় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজ থাকতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, রোববারও (১৬ জুন) রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

তিনি জানান, চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে এবং সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে। এই পরিস্থিতি থাকতে পারে ঈদের দিনেও।

সোমবারের (১৭ জুন) আবহাওয়ার পূর্বাভাস বলছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বিজ্ঞাপন

সেইসঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। ওইদিনও চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এ সময় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজ থাকতে পারে। আর বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা বলছে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন