বিজ্ঞাপন

পা ফসকালেই বাদ চার চ্যাম্পিয়ন!

June 23, 2018 | 9:09 pm

।।জাহিদ-ই-হাসান।।

বিজ্ঞাপন

সময় যতই গড়াচ্ছে ততই জমে উঠেছে বিশ্বকাপ। গ্রুপ পর্বের ম্যাচগুলোই শেষ হয়নি এখনও। তার আগেই শঙ্কার দিন গুনছে বড় দলগুলো। আক্ষরিক অর্থে ধরলে, পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল, চারবারের বিশ্বকাপজয়ী ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানী, দুবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা আর ডিফেন্ডিং ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল পা রেখেছে খাদের কিনারায়।

বিশ্বের তামাম ফুটবল ভক্তের শঙ্কা। গ্রুপ পর্ব থেকেই না বিদায় নিতে হয় চার চ্যাম্পিয়ন দলকে! হারলেই টুর্নামেন্টকে বিদায় বলে বাড়ির পথ ধরতে হতে পারে দলগুলোকে। এমনই কিছু সমীকরণের সামনে দাঁড়িয়ে ব্রাজিল-আর্জেন্টিনা-জার্মানী ও পর্তুগাল।

১. আর্জেন্টিনাঃ

বিজ্ঞাপন

বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়ার সবথেকে শঙ্কার মধ্যে যে কয়েকটা দল তাদের একটি দু’বারের বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা। গ্রুপ ডি’র প্রথম ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে ড্র আর দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে তিন পয়েন্ট খুইয়ে আর্জেন্টিনার ভাগ্য এখন সুতোয় ঝুলছে। এদিকে আইসল্যান্ডকে হারিয়ে নাইজেরিয়া বলতে গেলে মেসিদের সুযোগ করে দিয়েছে নক আউট পর্বে যাওয়ার! তবে এক্ষেত্রে হারাতে হবে আফ্রিকান ঈগলদের। হার বা ড্র করলেই রাশিয়া বিশ্বকাপকে বিদায় বলতে হবে মেসি-আগুয়েরোদের। সেজন্য জয়ের বিকল্প নেই সাম্পাওলির শিষ্যদের।

চার চ্যাম্পিয়ন

গ্রুপ ডির পয়েন্ট টেবিল

২. জার্মানীঃ

চারবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানী ‘টাটা বাই বাই’হতে পারে টুর্নামেন্ট থেকে। ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা প্রথম ম্যাচ মেক্সিকোর কাছে হেরে তিন পয়েন্ট খুঁইয়ে বাদ পড়ার শঙ্কায় ভুগছে। গ্রুপ এফ’এ সুইডেন-মেক্সিকো একটি করে ম্যাচ জিতে পয়েন্ট টেবিলে যৌথভাবে শীর্ষে আছে। দক্ষিণ কোরিয়াকে হারিয়েছে সুইডেন। নিজেদের দ্বিতীয় ম্যাচে সুইডেনের বিপক্ষে মাঠে নামবে জার্মানী। এই ম্যাচে হারলেই এক প্রকার গ্রুপ পর্ব থেকে বিদায় নিবে শূন্য পয়েন্ট নিয়ে জোয়াকিম লো’র শিষ্যরা। ছয় পয়েন্ট নিয়ে নক আউটে পা দিবে সুইডেন। আর দক্ষিণ কোরিয়াকে হারিয়ে দিলেই নক আউটে পা রাখবে মেক্সিকোও।

বিজ্ঞাপন

গ্রুপ এফ’এর পয়েন্ট টেবিল

৩. পর্তুগালঃ

২০১৬ ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালও আছে বাদ পড়ার শঙ্কায়। গ্রুপ বি’তে দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে যৌথভাবে শীর্ষে আছে স্পেন ও পর্তুগাল। শেষ ম্যাচে স্পেন খেলবে টানা দুই ম্যাচে হারের স্বাদ পাওয়া মরক্কোর বিপক্ষে। আর পর্তুগাল খেলবে পয়েন্ট টেবিলে তিন পয়েন্ট নিয়ে তিনে থাকা ইরানের বিপক্ষে। এদিকে স্পেন যদি মরক্কোকে হারিয়ে দেয় তাহলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক আউটে পা রাখবে। আর ইরানের কাছে হারলেই গ্রুপ পর্ব থেকে বিদায় নিবে রোনালদোর পর্তুগাল। তবে, ড্র করলেও নক আউট পর্বে গ্রুপ রানার্স আপ হয়ে পা রাখবে পর্তুগাল।

চার চ্যাম্পিয়ন

গ্রুপ বি’এর পয়েন্ট টেবিল

৪. ব্রাজিলঃ

পাঁচবারের বিশ্বকাপ জয়ী ব্রাজিলও আছে গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার আশঙ্কায়। দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে যদিও শীর্ষে ব্রাজিল। দুইয়ে একই পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছে সুইজারল্যান্ড। তিনে সার্বিয়া আছে ৩ পয়েন্ট নিয়ে। কোস্টারিকা দুই ম্যাচ হেরে ছিটকে গেছে গ্রুপ পর্ব থেকে। এখন কোস্টারিকার বিপক্ষে একটি ম্যাচ আছে ‍সুইজারল্যান্ডের। আর ব্রাজিলের মুখোমুখি হবে সার্বিয়া। এখানেই আসলে সমীকরণটা। সার্বিয়ার বিপক্ষে যদি ব্রাজিলের পা ফসকে যায়, অর্থাৎ হেরে যায় তাহলে ৬ পয়েন্ট নিয়ে নক আউট পর্বের টিকেট নিশ্চিত করবে সার্বিয়া। আর কোস্টারিকাকে হারিয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন সুইজারল্যান্ড। ৪ পয়েন্ট নিয়ে তখন আবশ্যিকভাবে বিদায় নিতে হবে তিতের শিষ্যদের গ্রুপ পর্ব থেকেই।

বিজ্ঞাপন
চার চ্যাম্পিয়ন

গ্রুপ ই’এর পয়েন্ট টেবিল

তবে, কাগজে কলমে ব্রাজিল যে দল তাতে জয় নিয়েই মাঠ ছাড়তে চাইবে নেইমার-কুতিনহোরা। আর এ বিশ্বকাপে চার গোল করে রোনালদোও আছেন ফর্মের শীর্ষে। তবে, বিপক্ষ যখন ইরান সেই শঙ্কাটা ঘুরে ফিরে আসেই। অন্যদিকে সুইডেনের বিপক্ষে ফিরে আসার চেষ্টা করবে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। তবে সুইডেনও জার্মানীকে চমক দিতে পারে। অন্যদিকে নাইজেরিয়া দুর্দান্ত খেলেই আইসল্যান্ডকে হারিয়ে দিয়েছে। আবার আর্জেন্টিনার রক্ষণ আর মধ্যভাগের দুর্বল পারফর্মেন্স দেখে হোঁচটের শঙ্কা করাও অমূলক হবে কি?

কাদের ম্যাচ কখন?

২৭ জুন মস্কোর স্পার্টাক স্টেডিয়ামে সার্বিয়ার বিপক্ষে নামবে ব্রাজিল। তার আগের দিন সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে নাইজেরিয়ার সঙ্গে নামবে আর্জেন্টিনা। শনিবার (২৩ জুন) মধ্যরাতে সুইডেনের বিপক্ষে জার্মানী ও ২৫জুন মর্দোভিয়া এরেনায় ইরানের বিপক্ষে নামবে পর্তুগাল।

পা ফসকালেই গ্রুপ পর্ব থেকে বিদায় নেবে চার চ্যাম্পিয়নরা। কী হবে সেটার অপেক্ষায় ফুটবল বিশ্ব। তবে এমন যদি হয় তাহলে বিশ্বকাপের উন্মাদনা কমে যাবে তা নিশ্চিন্তে বলা যায়।

সারাবাংলা/জেএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন