বিজ্ঞাপন

ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

June 26, 2018 | 4:58 pm

।। আব্দুল্লাহ আল মামুন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

গাজীপুর: কয়েকটি স্থানে বিক্ষিপ্ত সংঘর্ষ, সমর্থকদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও ৯টি কেন্দ্রে ভোট স্থগিত হওয়া ছাড়া শান্তিপূর্ণ পরিবেশে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। মঙ্গলবার (২৬ জুন) সকাল ৮টায় ৫৭টি ওয়ার্ডের ৪২৫টি ভোটকেন্দ্রের ২ হাজার ৭৬১টি কক্ষে ভোটগ্রহণ শুরু হয়। এই সিটির ১৯টি সংরক্ষিত নারী ও ৫৭টি সাধারণ ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৬৯ হাজার ৯৩৫ জন, নারী ভোটার ৫ লাখ ৬৭ হাজার ৮০১ জন।

সকালে কিছুক্ষণ বৃষ্টি হলে ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি ছিল কম। তবে বৃষ্টি শেষ হওয়ার পরপরই বেলা বাড়ার সাথে সাথে বাড়তে থাকে ভোটারের উপস্থিতি।

এই নির্বাচনে ছয়টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়া হয়। কেন্দ্রগুলো হলো- চাপুলিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ( ভোটার সংখ্যা ২৪৮০), চাপুলিয়া মফিজউদ্দিন খান উচ্চ বিদ্যালয় (ভোটার সংখ্যা ২৫৫২), পশ্চিম জয়দেবপুরের মারিয়ালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে-১ (ভোটার সংখ্যা ২৫৬২), মারিয়ালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে-২ (ভোটার সংখ্যা ২৮২৭), রাণী বিলাসমণি সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্রে-১ (ভোটার সংখ্যা ১৯২৭) ও রাণী বিলাসমণি সরকারি বালক উচ্চবিদ্যালয় কেন্দ্রে-২ ( ভোটার সংখ্যা ২০৭৭)।

বিজ্ঞাপন

এদিন সকাল ৯টা ১৪ মিনিটে নিজ গ্রাম কানাইয়া এলাকার কানাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলম। এ সময় তিনি বলেন, ‘জয়ের ব্যাপারে আমি শতভাগ আশাবাদী। তারপরও জনগণ যে রায় দেবে, তা মেনে নেবো। সত্যকে গ্রহণ করার শক্তি আমার আছে।’ নির্বাচনি কর্মীদেরও জনগণের রায় মেনে কাজ করার নির্দেশ দিয়েছেন বলে জানান তিনি।

এ সময় বিএনপির এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়ার অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, ‘তারা শুরু থেকেই মিথ্যাচার করছেন। কোথাও কাউকে বাধা দেওয়া হচ্ছে না।’

এদিকে, সকাল ৮টা ১২ মিনিটে টঙ্গীর আউচপাড়ায় বশির উদ্দিন উদয়ন একাডেমিতে ভোট দেন বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার। নির্বাচন সুষ্ঠু হবে না— এমন আশঙ্কা জানিয়ে তিনি বলেন, ‘আমি নির্বাচনে আছি, থাকব। এই নির্বাচনে জয়ের ব্যাপারে আমি শতভাগ আশাবাদী। জনগণ ফল মেনে নিলে আমিও মেনে নেবো।’ সকাল ৭টা থেকেই দলীয় এজেন্টদের কেন্দ্রে প্রবেশে বাধা দেওয়া, সাদা গাড়িতে করে বিএনপির নেতাকর্মীদের তুলে নিয়ে যাওয়াসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ করেন তিনি।

বিজ্ঞাপন

পরে অনিয়ম, কেন্দ্র দখল ও জালভোটের অভিযোগ এনে দুপুর ১টার দিকে নির্বাচন বন্ধের দাবি জানান হাসান উদ্দিন সরকার। পরে ভোট বন্ধের দাবিতে তিনি লিখিত অভিযোগ তেন বঙ্গতাজ অডিটোরিয়ামে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে। তবে সবার সামনে অনিয়মগুলো তুলে ধরতে শেষ পর্যন্ত নির্বাচন বর্জন করবেন না বলেও জানান তিনি।

এদিকে, বিএনপির মুখপাত্র রুহুল কবির রিজভী অভিযোগ করেছেন, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে এখন পর্যন্ত দুই শতাধিক ভোটকেন্দ্রে অনিয়ম হয়েছে। রাজধানীর নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে দলের পক্ষ থেকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এই অভিযোগ করেন।

তবে আওয়ামী লীগ বলছে, বিএন‌পি সাংগঠনিক দুর্বলতার কার‌ণে সুষ্ঠু নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করছে। এদিন (মঙ্গলবার) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আওয়ামী লী‌গের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক এ দা‌বি ক‌রেন।

৯ কেন্দ্রের ভোট স্থগিত

বিজ্ঞাপন

স্থানীয় জয়দেবপুরে শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সকাল ১১টার দিকে একদল লোক জাল ভোট ও কেন্দ্র দখল করতে গেছে— এমন পাল্টাপাল্টি অভিযোগ এনে ২৬নং ওয়ার্ডের বিএনপি দলীয় কাউন্সিলর প্রার্থী হান্নান মিয়া হান্নু ও আওয়ামীলীগ দলীয় কাউন্সিলর প্রার্থী আব্দুল করিমের কর্মী-সমর্থকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এসময় তাদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটলে উপস্থিত ভোটারদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে বিজিবি, র‌্যাব ও অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঘটনার সময় শিববাড়ি-শিমুলতলী সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

পরে অপ্রীতিকর ও গোলযোগের আশঙ্কায় ৯টি কেন্দ্রের ভোট স্থগিত করেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা। স্থগিত হওয়া কেন্দ্রগুলো হলো— ভোগড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় (কেন্দ্র নম্বর ৯৮, ভোটার সংখ্যা ৩২০১), মদিনাতুল উলুম সিনিয়র মাদ্রাসা (কেন্দ্র নম্বর ১৬৬, ভোটার সংখ্যা ২৫৫২), ‍কুনিয়া হাজী আ. লতিফ সরকারি প্রাথমিক বিদ্যালয় নারী ও পুরুষ কেন্দ্র (কেন্দ্র নম্বর ২৪৩ ও ২৪৪; ভোটার সংখ্যা ৩৩০২ ও ৩৩২৭), বিন্দান সরকারি প্রাথমিক বিদ্যালয় (কেন্দ্র নম্বর ২৭৪, ভোটার সংখ্যা ১৮০৩), জাহান পাবলিক স্কুল (কেন্দ্র নম্বর ৩৪২, ভোটার সংখ্যা ২০০৩), খরতৈল মনসুর আলী আদর্শ বিদ্যালয়ের নারী ও পুরুষ কেন্দ্র (কেন্দ্র নম্বর ৩৭২ ও ৩৭৩; ভোটার সংখ্যা ২৬১৭ ও ২৭৫১), হাজী পিয়ার আলী সরকারি প্রাথমিক বিদ্যালয় (কেন্দ্র নম্বর ৩৮১, ভোটার সংখ্যা ২৪০৩)। স্থগিত হওয়া কেন্দ্রগুলোর মোট ভোটার সংখ্যা ২৩ হাজার ৯৫৯।

গাজীপুর সিটি নির্বাচন

গাজীপুর সিটি নির্বাচনের ভোট গণনা চলছে

গাজীপুরের রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল জানান, দুষ্কৃতিকারীরা ব্যালট পেপার ছিনতাই এবং ব্যালট বাক্সে জোর করে ভোট দেওয়ার কারণে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়। এরই পরিপ্রেক্ষতে এই ৯টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।

ব্রিফিংয়ে পুলিশ সুপারের সন্তোষ

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকায় সন্তোষ জানিয়েছেন গাজীপুরের পুলিশ সুপার মুহাম্মদ হারুন অর রশীদ। তিনি বলেন, ‘কয়েকটি কেন্দ্রে বিক্ষিপ্তভাবে কাউন্সিলর প্রার্থীদের মধ্যে উত্তেজনা ও কয়েকটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত ছাড়া সবগুলো কেন্দ্রে ভোটগ্রহণ শান্তিপূর্ণ হয়েছে। ফল প্রকাশের পর আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখাই আমাদের চ্যালেঞ্জ। তবে নির্বাচনে যেহেতু বড় ধরনের গোলযোগ হয়নি, তাই আশা করছি সবকিছু স্বাভাবিক থাকবে।’

উল্লেখ্য, পূর্বঘোষিত তফসিল অনুযায়ী, ১৫ মে গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা গাজীপুর সিটি করপোরেশনে অন্তর্ভুক্তির বৈধতা চ্যালেঞ্জ করে ওই ইউনিয়নের চেয়ারম্যান হাইকোর্টে রিট করেন। রিট শুনানি শেষে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনে তিন মাসের স্থগিতাদেশ দেন আদালত।

পরে এই আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশন এবং গাজীপুর ও আওয়ামী লীগের মেয়র প্রার্থী আপিল করেন। আপিল শুনানি শেষে গত ১০ মে হাইকোর্টের দেওয়া ওই স্থগিতাদেশ বাতিল করেন আপিল বিভাগ। এ সময় এই নির্বাচনের জন্য ২৮ জুন পর্যন্ত সময় বেঁধে দেন আদালত। আপিল বিভাগের নির্দেশ অনুযায়ী ২৬ জুন এই নির্বাচনের নতুন দিন ঠিক করে নির্বাচন কমিশন। স্থগিতাদেশ উঠে যাওয়ার পর ১৮ জুন থেকে শুরু হয় দ্বিতীয় পর্যায়ের প্রচারণা। তা শেষ হয় রবিবার (২৪ জুন) রাতে।

সারাবাংলা/এটি/টিআর

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন