বিজ্ঞাপন

চকবাজারে আগুন: বিচার বিভাগীয় তদন্ত ও ক্ষতিপূরণ চেয়ে রিট

February 24, 2019 | 11:24 am

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: চকবাজারে আগুনের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত ও নিহতদের পরিবাররের জন্য ৩০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টের রিট দায়ের করা হয়েছে। রোববার (২৪ ফেব্রুয়ারি ) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করেন হাইকোর্টের একাধিক আইনজীবী।

আরও পড়ুনচকবাজারে আগুনের ঘটনায় পুলিশের মামলা

আইনজীবী অমিত দাস গুপ্ত ও ড. ইউনুছ আলী আকন্দসহ বেশ কয়েকজন আইনজীবী এ রিট দায়ের করেন। রিটে আগুনের ঘটনা তদন্তে বিচার বিভাগীয় কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া  নিহতদের পরিবারের জন্য ৩০ লাখ টাকা করে ক্ষতিপূরনও চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

                                            আরও পড়ৃন:আগুন, বিস্ফোরণ: চুড়িহাট্টায় উড়ছে কত কথা

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, অর্থ মন্ত্রণালয় সচিব, আইন মন্ত্রণালয় সচিব, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রসহ মোট ছয়জনকে এ মামলায় বিবাদী করা হয়েছে।

একইসঙ্গে নিমতলির অগ্নিকাণ্ডের ঘটনার পর চকবাজার থেকে কেমিক্যাল গোডাউন না সরানোয় সরকারের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবেনা, তা জানতে চেয়ে রুল জারির আবেদন জানানো হয়েছে। পাশাপাশি রিটে চকবাজারের ঘটনায় বিচারিক তদন্ত, সেখানকার কেমিক্যাল গোডাউনগুলো অন্যত্র স্থানান্তর এবং অননুমোদিত ভবন ভেঙে ফেলার নির্দেশ চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন: চকবাজারে আগুন: ঘটনা তদন্তে শিল্প মন্ত্রণালয়ের ১২ সদস্যের কমিটি

গত ২০ ফেব্রুয়ারি রাত সাড়ে ১০ টার দিকে পুরান ঢাকা চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। এ ঘটনা ৬৭ জন নিহত হয়। আহত হন প্রায় অর্ধশতাধিক।

সারাবাংলা/এজেডকে/এমএইচ/জেডএফ 

আরও পড়ুন

বিজ্ঞাপন

চকবাজারে আগুন: গ্যাস-বিদ্যুৎ-পানি সংকটে বেড়েছে দুর্ভোগ

চকবাজারে আগুন: ৪৭ জনের লাশ হস্তান্তর

চকবাজারে আগুন: জাতিসংঘ মহাসচিবের শোক, সহায়তার আশ্বাস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন