বিজ্ঞাপন

নিরাপদ সড়ক আন্দোলন: ৩২ শিক্ষার্থীর জামিন

August 19, 2018 | 5:33 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নিরাপদ সড়কের দাবিতে ঢাকায় আন্দোলন চলাকালে পুলিশের ওপর হামলা, সরকারি কাজে বাধাদান ও ভাঙচুর এবং ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় ও পুলিশের ওপর হামলার ঘটনায় দায়ের করা বিভিন্ন মামলায় এ পর্যন্ত ৩২ শিক্ষার্থীর জামিন হয়েছে।

রোববার (১৯ আগস্ট) ঢাকা মুখ্য মহানগর হাকিম আদালতের বিচারক সাইফুজ্জামান হিরো ও ঢাকা মহানগর হাকিম এ কে এম মঈন উদ্দিন সিদ্দিকী এবং ঢাকা মহানগর হাকিম সারাফুজ্জামান আনছারীর আদালত এসব জামিনের আদেশ দেন।

নিরাপদ সড়কের আন্দোলনে রাজধানীর বাড্ডা ও ভাটারা থানায় দায়ের করা দুই মামলার আসামি ছিল যথাক্রমে ১৪ জন ও আট জন। এর মধ্যে বাড্ডা থানায় দায়ের করা মামলায় ১০ জন ও ভাটারা থানায় দায়ের করা মামলায় ছয় জনের জামিন হয়েছে

বিজ্ঞাপন

বাড্ডা থানায় দায়ের করা মামলায় জামিন পাওয়া শিক্ষার্থীরা হলেন নুর মোহাম্মদ, জাহিদুল হক, মো. হাসান, রেদওয়ান আহম্মেদ, তরিকুল ইসলাম, এ এইচ এম খালিদ রেজা ওরফে তন্ময়, রেজা রিফাত আখলাক, রাশেদুল ইসলাম, মুশফিকুর রহমান ও ইফতেখার আহম্মেদ।

ভাটারা থানার মামলায় জামিন পাওয়ারা হলেন মাসাদ মোর্তোজা বিন আহাদ, সাখাওয়াত হোসেন নিঝুম, সিফাত শাহরিয়ার, আজিজুল করিম অন্তর, মেহেদী হাসান, ফয়েজ আহম্মেদ আদনান।

এরা বেসরকারি বিশ্ববিদ্যালয় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, নর্থসাউথ ইউনিভার্সিটি, সাউথইস্ট ইউনিভার্সিটি, ব্র্যাক বিশ্ববিদ্যালয় এবং আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

বিজ্ঞাপন

আসামিপক্ষে কবীর হোসেন, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, আক্তার হোসেন জুয়েলসহ বেশ কয়েকজন আইনজীবী জামিন চেয়ে আদালতে শুনানি করেন।

এর আগে, গত ৬ আগস্ট নিরাপদ সড়কের আন্দোলন চলাকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এলাকা থেকে ওই ২২ জনকে আটক করেছিল পুলিশ। পরে তাদের নামে বিভিন্ন অভিযোগে মামলা দেওয়া হয়। পরদিন (৭ আগস্ট) তাদের আদালতে হাজির করে রিমান্ড আবেদন করলে আদালত তাদের প্রত্যেককে দুই দিন করে রিমান্ডে পাঠায়। রিমান্ড শেষে ৯ আগস্ট তাদের কারাগারে পাঠানো হয়। গত ১২ আগস্ট জামিন চাইলে আদালত ৪ আসামির জামিন নামঞ্জুর করেন। ১৩ আগস্ট ৮ আসামি জামিন চাইলে তারাও জামিন পাননি।

এদিকে, গত ৪ আগস্ট বিকেলে জিগাতলা ও ধানমন্ডিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আওয়ামী লীগের কার্যালয়ের কর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। ওই সময় আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় ও পুলিশের ওপর হামলার ঘটনায় ধানমন্ডি থানায় তিনটি মামলা দায়ের করা হয়। এসব মামলার ৯ শিক্ষার্থীর জামিন মঞ্জুর করেছেন আদালত

জামিন পাওয়া আসামিরা হলেন— সোহাদ খান, মাসরিকুল ইসলাম, তমাল সামাদ, মাহমুদুর রহমান, ওমর সিয়াম, মাহাবুবুর রহমান, ইকবাল হোসেন, নাইমুর রহমান ও মিনহাজুল ইসলাম।

বিজ্ঞাপন

আসামিপক্ষে জামিন শুনানি করেন মিজানুর রহমান, আদনান রোজী, আব্দুল আলীমসহ আরও কয়েকজন আইনজীবী। শুনানি শেষে আদালত ৫ হাজার টাকা মুচলেকায় জামিন মঞ্জুরের আদেশ দেন।

একই আন্দোলন চলাকালে রাজধানীর শাহবাগ, উত্তরা (পশ্চিম), নিউমার্কেট ও কোতোয়ালি থানায় দায়ের করা পৃথক পৃথক মামলায় আরও সাত জনের জামিন হয়েছে।

এর মধ্যে শাহবাগ থানার মামলায় একজন, উত্তরা (পশ্চিম) থানার মামলায় দুই জন, নিউমার্কেট থানার মামলায় তিন জন ও কোতোয়ালি থানায় দায়ের করা মামলায় আরও একজনের জামিন মঞ্জুর করেছেন আদালত।

সব মিলিয়ে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনকে ঘিরে দায়ের করা মামলায় এখন পর্যন্ত মোট ৩২ শিক্ষার্থীর জামিন হলো।

সারাবাংলা/এআই/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন