বিজ্ঞাপন

‘আপিল বিভাগে সিরিয়াল অনুযায়ী মামলার শুনানি হবে’

May 6, 2024 | 2:22 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী সপ্তাহ থেকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে সিরিয়াল অনুযায়ী মামলার শুনানি অনুষ্ঠিত হবে, কোনো মেনশন গ্রহণ করা হবে না বলে জানিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

বিজ্ঞাপন

সোমবার (৬ মে) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বেঞ্চে শতাধিক আইনজীবী মেনশন করে তাদের মামলা আপগ্রেডেশন (মামলা শুনানির জন্য সিরিয়াল এগিয়ে আনার আবেদন) করার জন্য উপস্থাপন করে আর্জি জানাতে থাকেন।

এ সময় প্রধান বিচারপতি মামলা আপগ্রেডেশন করার বিষয় নিয়ে অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এ এম) আমিন উদ্দিন ও জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরীর মতামত জানতে চান।

এক পর্যায়ে প্রধান বিচারপতি বলেন, ‘১৮০০ এর বেশি মামলা জরুরি ভিত্তিতে শুনানির জন্য আবেদন করা হয়েছে। এটা পাগলামি না?’

বিজ্ঞাপন

তখন জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী বলেন, ‘রাষ্ট্রপক্ষ ছোট ছোট মামলায় হাইকোর্টের আদেশের বিরুদ্ধে চলে আসে আপিল বিভাগে। এগুলো যদি চেক অ্যান্ড ব্যালেন্স হতো তাহলে আপিলে এতো মামলা হতো না।’

এর জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, উনি যে মামলাগুলোর কথা বলছেন, তার বেশিরভাগই হেরোইনসহ মাদকদ্রব্য সংক্রান্ত মামলা। এ কারণে আমাদের আপিলে আসতে হয়।

জ্যেষ্ঠ আইনজীবীদের উদ্দেশে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, ‘সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, এমনটা আশা করি।’

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন