বিজ্ঞাপন

পুনঃখননের মাধ্যমে নদীর নাব্য বাড়ানোর উদ্যোগ

March 1, 2019 | 6:53 am

।। জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পুনঃখননের মাধ্যমে নদীর নাব্য বৃদ্ধির মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের উদ্যোগ নিচ্ছে সরকার। এজন্য ‘জয়পুরহাট জেলার তুলশী গঙ্গা, ছোট যমুনা, চিড়ি ও হারাবতী নদী পুনঃখনন’ নামের একটি প্রকল্প হাতে নিয়েছে পানিসম্পদ মন্ত্রণালয়। এটি বাস্তবায়িত হলে নদীর পানি নিষ্কাশন ক্ষমতা বাড়িয়ে বন্যার ঝুঁকি কমানো এবং বছরব্যাপী সেচ সুবিধা নিশ্চিত করাসহ কৃষি উৎপাদন বাড়বে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। প্রকল্পটি বাস্তবায়নে খরচ ধরা হয়েছে ১২৩ কোটি ৪৭ লাখ টাকা।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, প্রস্তাব পাওয়ার পর প্রকল্পটি নিয়ে গত বছরের ২৪ জুলাই প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। সভায় দেওয়া বিভিন্ন সুপারিশ প্রতিপালন করায় প্রকল্পটি একনেকে অনুমোদনের সুপারিশ করা হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২১ সালের জুনের মধ্যে বাস্তবায়ন করবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)।

পানি সম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, জয়পুরহাট জেলার তুলশী গঙ্গা, ছোট যমুনা, চিড়ি ও হারাবতী নদীতে পলি জমে নদীর তলদেশ ভরাট হয়ে যাওয়ায় এসব নদীর পানি ধারণক্ষমতা কমে গেছে। ফলে বর্ষার সময় অতিবৃষ্টি হলে নদীর পানি দুই কূল উপচে বন্যার সৃষ্টি করে। অন্যদিকে শুষ্ক মৌসুমে পানির অভাবে সেচ কার্যক্রম ব্যাহত হয়।

বিজ্ঞাপন

এসব নদী পুনঃখননের মাধ্যমে পানি নিষ্কাশন ক্ষমতা বাড়িয়ে বন্যা ঝুঁকি কমিয়ে নিয়ে আসা, বছরব্যাপী সেচ সুবিধা নিশ্চিত করা এবং নদীর নাব্য বৃদ্ধির বাড়ানোর মাধ্যমে সহজ যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করার জন্য এই প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে। প্রকল্পের প্রধান কার্যক্রম হচ্ছে— ৭০ লাখ ৭৬ ঘনমিটার নদী পুনঃখনন এবং ১৩ লাখ ৫৩ হাজার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ পুনরাকৃতিকরণ।

এ বিষয়ে প্রকল্পটি দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদ্য অবসরে যাওয়া সদস্য মোহাম্মদ আসিফ-উজ-জামান পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে একনেকের জন্য তৈরি সংক্ষেপে উল্লেখ করেছেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রকল্প এলাকায় বছরব্যাপী সেচ সুবিধা নিশ্চিত হবে, কৃষি উৎপাদন বাড়বে এবং নদীর নাব্য বৃদ্ধির মাধ্যমে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হবে।

সারাবাংলা/জেজে/টিআর

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন