বিজ্ঞাপন

শিল্পী সংস্থার দুই দিনের রবীন্দ্র-স্মরণানুষ্ঠান শেষ

September 9, 2018 | 11:34 am

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

কবিগুরুর ভাষায়, ‘মৃত্যু হতে জাগো পুষ্পধনু/ হে অতনু, বীরের তনুতে লহো তনু।’ এই মহান দার্শনিক কবির ৭৭তম প্রয়াণ দিবস উপলক্ষে জাতীয় জাদুঘরে রবীন্দ্র-স্মর‌ণানুষ্ঠান আয়োজন করে রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা। ‘অহংকার চূর্ণ করো/প্রেমে মন পূর্ণ করো’ স্লোগানে এই দুইদিনের এই আয়োজন চলে ৭ ও ৮ সেপ্টেম্বর। শনিবার (৮ সেপ্টেম্বর) ছিল আয়োজনের সমাপনী দিন। আয়োজনের শেষ দিনে গীতবিতান থেকে নির্বাচিত পূজা, প্রেম, প্রকৃতি, স্বদেশ ও বিচিত্র পর্যায়ের গান পরিবেশন করেছেন দেশ বরেণ্য আমন্ত্রিত শিল্পীরা।


আরও পড়ুন :  তুমুল বৃষ্টিতে স্পর্শিয়া


এদিন একক গান পরিবেশন করেন ফাহমিদা হোসেইন। তিনি গেয়ে শোনান, ‘অগ্নিবীণা বাজাও তুমি কেমন ক’রে’, পীযূষ বড়ুয়া গাইলেন ‘আজি ঝড়ের রাতে তোমার অভিসারে’, গোলাম হায়দার গেয়েছেন ‘অন্ধজনে দেহো আলো’, বিষ্ণু মণ্ডল গেয়ে শোনান ‘প্রভু আমার প্রিয় আমার’, শাফিকুর রহমান খানের কণ্ঠে শোনা গেলো ‘আষাঢ় কোথা হতে আজ পেলি’, খোকন চন্দ্র দাস শোনান ‘চোখের আলোয় দেখেছিলেম’, খন্দকার আবুল কালাম ‘দীর্ঘ জীবনপথ, কত দুঃখতাপ’, মাখন হাওলাদার ‘মন মোর মেঘের সঙ্গী’, আহমেদ জিয়াউর রহমান ‘কে বলে যাও, যাও, যাও আমার’, সুবাহ্ আকবর ‘আমার যা আছে আমি সকল’, টিপু চৌধুরী ‘আমার এ পথ তোমার পথের থেকে’, তপন কুমার সরকার শোনান ‘আবার এসেছে আষাঢ়’, নির্ঝর চৌধূরী ‘ঝরঝর বরিষে বারিধারা’, খন্দকার খাইরুজ্জামান কাইয়ুম ‘অরূপ তোমার বাণী’, ফেরদৌসী কাকলী ‘আমি ফিরবো নারে ফিরবো না আর’, কাকলী গোস্বামী ‘সেই তো আমি চাই’, মিতা দে ‘আমার শেষ পারানীর কড়ি’, রাবিতা সাবাহ ‘আমার রাত পোহালো শারদ প্রাতে’, রমা বাড়ৈ ‘নীল অঞ্জন ঘন পুঞ্জ ছায়ায়’, রুমঝুম বিজয়া রিসিল ‘মনে কী দ্বিধা রেখে গেলে’, সীমা সরকার শোনালেন ‘হেথা যে গান গাইতে আসা’, শিল্পী রায় ‘মধুর, মধুর ধ্বনি বাজে ’শিমু দে ‘বড়ো বেদনার মতো বেজেছ’, সুমাইয়া ইমাম ইমা ‘দীপ নিবে গেছে মম’, সাঈদা হোসেইন পাপড়ি ‘আজি তোমায় আবার চাই’, আঁখী হালদার ‘আজি বিজন ঘরে’, অপর্ণা খান ‘আধেক ঘুমে নয়ন চুমে’, বনানী দত্ত ‘তোমায় গান শোনাব’, অনিকেত আচার্য্য ‘আমার যাবার বেলায় পিছু’, আশরাফ মাহমুদ গাইলেন ‘কাছে থেকে দূর রচিল’।

এদিন আরও সঙ্গীত পরিবেশন করেন তপন মাহমুদ, সাজেদ আকবর, সালমা আকবর, আমিনা আহমেদ, মহাদেব ঘোষ, অনিরুদ্ধ সেনগুপ্ত , কনক খান, সুমাইয়া ফারাহ খান। পুরো অনুষ্ঠান উপস্থাপনা করেন সাজেদ আকবর ও পীযূষ বড়ুয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন