বিজ্ঞাপন

‘সিরিয়ায় যুদ্ধ চলবে’

January 28, 2018 | 6:08 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

মুসলিম উম্মাহর ঐক্যের স্বার্থে সিরিয়ার জঙ্গিদের বিরুদ্ধে হামলা অব্যহত রাখার ঘোষণা দিয়েছে তুরস্ক। স্থানীয় সময় আজ রোববার দুপুরে তুরস্কের রাজধানী আঙ্কারায় জাতীয় কাউন্সিলে জাতীয় নিরাপত্তা ও তুর্কি সেনাবাহিনীর ভূমিকা নিয়ে বক্তৃতা দেন দেশটির রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোয়ান।

জাতির উদ্দেশে দেওয়া ওই ভাষণে এরদোয়ান বলেন, ‘যারা মুসলিম উম্মাহকে বিভক্ত করতে চেষ্টা করছে তাদের আমরা যেখানেই দেখব আইনের আওতায় আনব। তাদের বিচার করব।’

এরদোয়ানের ভাষণ সরাসরি প্রচার করে তুরস্কের জাতীয় সংবাদ মাধ্যম টিআরটির (টার্কিশ রেডিও অ্যান্ড টেলিভিশন করপোরেশন) ও আন্তর্জাতিক চ্যানেল টিআরটি ওয়ার্ল্ড। সংবাদমাধ্যমটিতে দেওয়া সাক্ষাৎকারে তুরস্কের সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক হাসান আবদুল্লাহ জানান, সিরিয়ার আফরিন শহরে সম্প্রতি তুর্কি সেনাবাহিনী হামলা চালিয়ে জঙ্গিদের হঠিয়ে দিয়েছে। আর এই হামলার বিষয়ে জাতীয় কাউন্সিলে বিপুল সমর্থন পেয়েছেন এরদোয়ান। এমনকি বিরোধীদলগুলো, যারা এরদোয়ানের অন্য সব নীতিতে বিরোধিতা করেছিল তারাও আফরিনে হামলার বিষয়ে এরদোয়ানের পাশে ছিলেন।

বিজ্ঞাপন

জাতীয় কাউন্সিলে দেওয়া ভাষণে এরদোয়ান আফরিনে তুরস্কের সৈন্যদের ভূমিকার প্রশংসা করে বলেন, ‘আফরিন, এজাজ, জেরাবুলাস ও আল-বাবের মানুষ আইএস (ইসলামিক স্টেট) ও অন্যান্য জঙ্গিগোষ্ঠীর নিপীড়নে ছিলেন। তুর্কি সেনারা সেখানে যাওয়ার পর সাধারণ মানুষ তাঁদের স্বাগত জানায়।’ তুরস্কের সেনারা সিরিয়ার নিপীড়িত মানুষদের স্বাধীনতা এনে দিয়েছে বলেও দাবি তার।

এরদোয়ান আরও বলেন, ‘সিরিয়ায় জঙ্গিদের বিরুদ্ধে তুরস্কের এই হামলা চলবে এবং অন্যান্য এলাকায় থাকা জঙ্গিদেরও উৎখাত করা হবে।’

এরদোয়ান জোর দিয়ে বলেন, ‘তুরস্ককে বিভক্ত করে এমন কোনো শক্তিকে কোনো ছাড় দেওয়া হবে না।’ তিনি এ যুদ্ধের দায় পেন্টাগনকে দিয়ে বলেন, ‘এ যুদ্ধের জন্য পেনসিলভেনিয়াতে বসে সিদ্ধান্ত দেওয়া আমেরিকান নেতারা ও কূটনীতিকরাই দায়ী।’

বিজ্ঞাপন

তুরস্কের রাষ্ট্রপতি এরদোয়ানের এই ভাষণের আগে যুক্তরাষ্ট্রকে সিরিয়া থেকে সৈন্য সরাতে আহ্বান জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু। তিনি বলেন, হয় আমেরিকা এখান থেকে (সিরিয়া) সরবে, নয়তো তারা প্রতিশ্রুতি ভঙ্গ করবে।

এরদোয়ানের এই ভাষণের আগে আজ সকালে তুরস্কের উপ-প্রধানমন্ত্রী বাকির বোসাদা বলেছেন, সিরিয়ায় কুর্দিদের পোশাক পরে যুদ্ধ করছে আমেরিকান সৈন্যরা।

এর আগে চলতি বছরের ২০ জানুয়ারি কুর্দিদের ছোঁড়া একটি রকেট তুরস্কের সীমান্তবর্তী শহর  কিলিসে গিয়ে পড়ে। এই হামলার পর পালটা জবাব দেয় তুরস্কও।

এরপরদিন ২১ জানুয়ারি তুরস্কের প্রধানমন্ত্রী বেনআলি ইলদিরিম সাংবাদিকদের বলেন, তুরস্কের সেনাবাহিনী দেশটির সীমান্তবর্তী আফরিন এলাকা থেকে কুর্দি জঙ্গিদের একটি হটিয়ে ৩০ কিলোমিটার ব্যাপী ‘নিরাপদ এলাকা’ প্রতিষ্ঠা করার চেষ্টা করবে। এরপর থেকে সিরিয়ায় ঢুকে যুদ্ধ করছে তুর্কি সৈন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ/এসবি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন