বিজ্ঞাপন

৭২ দেশ, ২১৮ চলচ্চিত্র, মঞ্চ প্রস্তুত

January 9, 2019 | 3:27 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) থেকে শুরু হতে যাচ্ছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। উৎসবটির সতেরতম আয়োজনে এবার ৭২টি দেশের ২১৮টি চলচ্চিত্র দেখানো হবে বলে জানিয়েছে আয়োজকরা। বুধবার এক সংবাদ সম্মেলনে উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল জানান, সর্বমোট আটটি বিভাগে এসব চলচ্চিত্র প্রদর্শন করা হবে। যার মধ্যে ১২২টি পূর্ণদৈর্ঘ চলচ্চিত্র এবং ৯৬টি স্বল্পদৈর্ঘ ও স্বাধীন চলচ্চিত্র রয়েছে।

আহমেদ মুজতবা জামাল বলেন, ‘কয়েক হাজার চলচ্চিত্র জমা পড়েছিল এবার। সেখান থেকে আমরা ২১৮টি চলচ্চিত্র বাছাই করেছি। নয়দিনে মোট ছয়টি ভেন্যুতে ছবিগুলো দেখতে পাবে দর্শনার্থীরা। আমরা ধারণা করছি এই ছবিগুলোর মাধ্যমে এদেশের দর্শকেরা বাইরের দেশের ভালো সিনেমার সঙ্গে পরিচিত হতে পারবে। আবার বাইরের দেশগুলো থেকে আসা দর্শকেরাও বাংলাদেশের সংস্কৃতিকে ভালো ভাবে জানতে পারবে।’

বিজ্ঞাপন

প্রতিবারের মতো এবারও চলচ্চিত্র উৎসবের শ্লোগান ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’। উৎসবটি আয়োজন করেছে রেইনবো চলচ্চিত্র সংসদ।

যে আটটি বিভাগে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে সেগুলো হলো, এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্টোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেসন ফিল্ম, স্প্রিরিচুয়াল ফিল্মস, ইনডিপেন্ডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্মস। ঢাকার কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তন ও প্রধান মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেস মিলনায়তন এবং যমুনার ব্লকবাষ্টার সিনেমায় ছবিগুলো দেখানো হবে।


আরও পড়ুন :  হয়েছে আংটি বদল, এপ্রিলে বিয়ে


এবারের চলচ্চিত্র উৎসবের উদ্ভোধনী শোতে দেখানো হবে তুরস্ক-জর্ডানের যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমা ‘দ্য গেস্ট’। আন্দাজ হাজানেদার্গ্লু পরিচালিত এই ছবিটি প্রদর্শনের আগে উৎসব উদ্ভোধন করবেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। সকাল দশটার ওই আয়োজনে আরও উপস্থিত থাকবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও তথ্য মন্ত্রণালয়ের সচিব আব্দুল মালেক।

বিজ্ঞাপন

এদিকে উৎসব উপলক্ষে প্রতিবারের মতো এবারও ১১ ও ১২ জানুয়ারি রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেস মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘উইমেন্স ফিল্ম মেকারস কনফারেন্স’। এতে আন্তর্জাতিক নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বরা অংশ নেবেন। ৬০টি দেশ থেকে উৎসবে যোগ দেবেন সম্মানিত নাগরিকবৃন্দ, আন্তর্জাতিক খ্যাতিমান চলচ্চিত্রকার, সাংবাদিক, চলচ্চিত্র সমালোচকরা। থাকবেন রেইবো ও অন্যান্যা চলচ্চিত্র সংসদের সদস্যরা।

ছবি : আশীষ সেনগুপ্ত

সারাবাংলা/টিএস/পিএ

বিজ্ঞাপন

আরও পড়ুন :

বার্লিনালে ডাক পেলেন দেশের দুই চলচ্চিত্র কর্মী

দুই প্যানেলে চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচন

বলিউডে ক্যান্সারের নতুন থাবা, এবার রাকেশ রোশন

ফেব্রুয়ারিতেও হচ্ছে না উচ্চাঙ্গসংগীত উৎসব

সাত বছর পর উপস্থাপনায় নাসির উদ্দিন ইউসুফ


Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন