বিজ্ঞাপন

এশিয়া কাপ ব্রীজ খেলতে যাচ্ছে বাংলাদেশ গ্রীন

June 1, 2018 | 1:14 pm

তৌকির রনি,

বিজ্ঞাপন

ঢাকা: কথায় বলে ‘তাস মানে নাশ’। অথচ এই তাস খেলেই আজ বিশ্ব জয়ের স্বপ্ন দেখছে এক ঝাঁক তরুণ বাংলাদেশী। তাস যারা খেলে থাকেন তারা বলতে পারেন এই খেলাটা যেমন উপভোগ্য তেমনি মেধার ব্যবহার আছে এই খেলায়। বলা হয়ে থাকে ৫২ কার্ডের ৫৩ রকমের খেলা আছে। সত্যিই তাসের আছে অনেক রকমের খেলা। তবে বিশ্বব্যাপী জাঁকজমকভাবে খেলা হয়ে থাকে “ডুপ্লিকেট ব্রীজ”।

এই ডুপ্লিকেট কোন নকল কিছু না। সবগুলো দলের জন্য একই কার্ডের খেলা একসাথে চলতে থাকে এবং প্রতিপক্ষের কার্ড সেট দিয়েই ভিন্ন টেবিলে নিজ দলের খেলোয়াড় খেলে থাকেন তাই ভাগ্যের উপর এই খেলা কোন রকম নির্ভর করেনা বরং দলের প্রত্যেকটা সদস্যের নিজেদের বোঝাপড়া আর মেধাকে কাজে লাগিয়ে খেলা হয়ে থাকে এই খেলা।

ভারতের গোয়ায় ৪-১০ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩য় এশিয়া কাপ ব্রীজ প্রতিযোগিতা-২০১৮। এশিয়ার বিভিন্ন দেশের ১৮টি দলের মধ্যে বাংলাদেশের হয়ে লড়বেন “বাংলাদেশ গ্রীন”। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল (ম্যাকানিক্যাল) বিভাগের ছাত্র মাহামুদুল হাসান সুমনের নেতৃত্বে ৬ সদস্যের দলের বাকিরা হলেন যন্ত্রকৌশল বিভাগের হাসান আল বান্না, মোঃ আলাউদ্দিন, প্রান্ত সরকার, তড়িৎকৌশল বিভাগের মোঃ হাবিব এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের ছাত্র শহিদুল ইসলাম।

বিজ্ঞাপন

তারা প্রত্যেকে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবে স্বনামধন্য ব্রীজ খেলোয়াড় সালাউদ্দিন স্যারের অধীনে এবং ঢাকা মেট্রোপলিটন ক্লাবে নিয়মিত ব্রীজ খেলা অনুশীলন করেন।

বাংলাদেশ গ্রীনের অধিনায়ক মাহামুদুল হাসান সুমনের কাছে এ সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বলেন ‘বুয়েট ক্যাম্পাসে আমরা লম্বা সময় থেকে ব্রীজ খেলছি। বাংলাদেশ যে কয়টি খেলায় বিশ্বকাপের মত আসরে জায়গা করে নিয়েছে ব্রীজ তাদের মধ্যে একটি। এ বছরেই অনুষ্ঠিত হয়ে যাওয়া ব্রীজ বিশ্বকাপে খেলে আসে বাংলাদেশ। যা আমাদেরকে অনুপ্রেরণা দেয় এবং আমরা রয়েল ফ্ল্যাশ নামে একটি টিম গঠন করি। নিয়মিত অনুশীলনের সুবাদে আজ আমরা এই সুযোগ অর্জন করতে পেরেছি বাংলাদেশ ব্রীজ ফেডারেশন কতৃক আয়োজিত একটি ট্রায়াল টুর্নামেন্টের মাধ্যমে।`

এছাড়া তিনি বাংলাদেশ ব্রীজ ফেডারশনের প্রতি সবার সুদৃষ্টি কামনা করেন এবং এর মাধ্যমে আরো নতুন খেলোয়াড় তৈরি ও তাদের সুযোগ করে দেওয়ার প্রতি আহ্বান করেন।

বিজ্ঞাপন

দলের অন্যতম খেলোয়াড় শহিদুল ইসলামের সাথে কথা বলার সময় তিনি বলেন ‘এটা আমাদের প্রথম দেশের বাইরে খেলতে যাওয়া তাও এশিয়া কাপের মত এমন বড় আসরে। বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করছি এই প্রথম যা মনে এক রোমাঞ্চকর অনুভূতি দিচ্ছে। আমরা কঠোর অনুশীলন করেছি। আশা করি ভাল করবো এবং দেশের জন্য সুনাম বয়ে আনবো। আমরা সকলের দোয়াপ্রার্থী।`

এশিয়া ব্রীজ টুর্নামেন্টের মাধ্যমে বাংলাদেশের জন্য বয়ে আনতে পারে এক অনন্য গৌরব এমনটাই প্রত্যাশা খেলোয়াড়দের।

সারাবাংলা/টিকে/জেএইচ

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন