বিজ্ঞাপন

জাহাজ নির্মাণ শিল্পের করপোরেট ট্যাক্স তুলে নেওয়ার দাবি

February 19, 2019 | 8:44 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী বাজেটে জাহাজ নির্মাণ শিল্পখাতে বিদ্যমান ৩৫ শতাংশ করপোরেট ট্যাক্স তুলে দেওয়ার দাবি জানিয়েছে শিপার্স কাউন্সিল অব বাংলাদেশ।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) শিল্প মন্ত্রণালয়ে শিপার্স কাউন্সিল অব বাংলাদেশের একটি প্রতিনিধি দলের সঙ্গে মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের বৈঠকে এই দাবি জানানো হয়। জবাবে মন্ত্রী, এ শিল্পে বিদ্যমান করপোরেট ট্যাক্স তুলে দেওয়ার বিষয়ে একটি বাস্তবসম্মত প্রস্তাব শিল্প মন্ত্রণালয়ে পাঠানোর পরামর্শ দেন। এর ভিত্তিতে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান।

সংগঠনটির প্রতিনিধিরা শিল্পমন্ত্রীকে বলেন, চলতি অর্থবছরের বাজেটে জাহাজ নির্মাণ শিল্পখাতে ১৫ শতাংশ ভ্যাট ও পাঁচ শতাংশ অগ্রিম আয়কর (এআইটি) তুলে দেওয়ায় দেশীয় জাহাজ নির্মাণখাতে উদ্যোক্তাদের আগ্রহ বেড়েছে। কর্পোরেট ট্যাক্স তুলে দিলে দ্রুত এ শিল্পখাতের বিকাশ ঘটবে। এর ফলে সমুদ্র পথে পণ্য আমদানি ও রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশি পতাকাবাহী জাহাজের অংশগ্রহণ বাড়বে।

বিজ্ঞাপন

প্রতিনিধি দলে ছিলেন শিপার্স কাউন্সিল অব বাংলাদেশের চেয়ারম্যান মো. রেজাউল করিম, ভাইস চেয়ারম্যান আরিফুল আহসান, পরিচালক আরজু রহমান ভূঁইয়া, আফসার উদ্দিন আহমেদ, এ কে এম আমিনুল মান্নান (খোকন), সৈয়দ মো. বখতিয়ার, জিয়াউল ইসলামসহ অন্যরা।

বৈঠকে শিপার্স কাউন্সিলের সদস্যদের কার্যক্রম সম্পর্কে শিল্পমন্ত্রীকে জানান সংগঠনটির নেতারা। এ সময় তারা জানান, ১৯৭৭ সাল থেকে পেশাদার এ সংগঠনের সদস্যরা শিল্পপণ্যের বাজার সম্প্রসারণ ও বাণিজ্য বৃদ্ধিতে ইতিবাচক অবদান রেখে আসছে। সমুদ্র পথে পণ্য আমদানির ক্ষেত্রে যৌক্তিক ভাড়া নির্ধারণ, কন্টেইনারের ওপর অতিরিক্ত সারচার্জসহ শিপিং এজেন্টদের বিভিন্ন ধরনের বাড়তি চার্জ আরোপ সংক্রান্ত সমস্যা নিষ্পত্তি এবং পচনশীল পণ্য দ্রুত জাহাজীকরণে এ সংগঠনের কার্যকর ভূমিকা রয়েছে। তারা বিএসটিআই কাউন্সিলের সদস্য হিসেবে এ সংগঠনকে অন্তর্ভুক্ত করার দাবি জানান।

শিল্পমন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার জাহাজ নির্মাণ শিল্পের বিকাশে প্রয়োজনীয় নীতি সহায়তা দিয়ে যাচ্ছে। ইতিমধ্যে এ শিল্পকে অগ্রাধিকার শিল্পখাতে তালিকাভুক্ত করা হয়েছে। পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার চরনিশানবাড়িয়া ও মধুপাড়া মৌজা এবং বরগুনা জেলার তালতলী উপজেলার ছোট নিশানবাড়িয়া মৌজায় পরিবেশবান্ধব শিপ বিল্ডিং ও রিসাইক্লিং জোন গড়ে তোলা হচ্ছে।’

বিজ্ঞাপন

এর আগে বাংলাদেশ চলচ্চিত্র পরিবারের একটি প্রতিনিধিদল শিল্পমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে। তারা শিল্প হিসেবে ঘোষিত চলচ্চিত্রের অনুকূলে প্রয়োজনীয় সুবিধা দেওয়ার দাবি জানান। একইসঙ্গে তারা চলচ্চিত্র শিল্পের আধুনিকায়নে সরকারের পৃষ্ঠপোষকতা বাড়ানোরও তাগিদ দেন।

প্রতিনিধি দলে ছিলেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি ও বাংলাদেশ চলচ্চিত্র পরিবারের যুগ্ম আহ্বায়ক মুশফিকুর রহমান গুলজার, সদস্য সচিব বদিউল আলম খোকনসহ সংগঠনের অন্য নেতারা।

সারাবাংলা/এএইচএইচ/এসএমএন

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন