বিজ্ঞাপন

জ্বালানি ও পরিবেশ বিষয়ে সেমিনার

July 9, 2018 | 12:27 pm

।। সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

ঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ ও বাংলাদেশের ডেপুটি হাইকমিশনের (কলকাতা) সমন্বয়ে জ্বালানি ও পরিবেশ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

গত ৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে ভারতের বিজ্ঞানী ড. সনৎ কুমার সাহা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এহসানুল হক সেমিনারে গুরুত্বপূর্ণ বিষয়ে বক্তব্য দেন।

জলবায়ু পরিবর্তন ও গ্লোবাল ওয়ার্মিং শুধু ভারত –বাংলাদেশ নয় বিশ্বেও বড় হুমকি বলে মনে করছেন বক্তারা।

বিজ্ঞাপন

এছাড়া সেমিনারে প্যারিস জলবায়ু চুক্তি নিয়েও বিভিন্ন আলোচনা হয়।

ড. সনৎ কুমার সাহা বক্তব্যে বলেন, ‘বিশ্বে উষ্ণতা ও পরিবেশগত সমস্যাটি অনেক প্রকট হারে বাড়ছে। যা ভারত ও বাংলাদেশে খারাপ পরিস্থিতির দিকে যাচ্ছে। এ বিষয়ে এখনি সচেতন হওয়ার সময়।’

এ ছাড়া তিনি জ্বালানি নিরাপত্তা, জ্বালানি স্থিতিশীলতা, জ্বালানি দক্ষতা ও শক্তি প্রবেশাধিকার এবং পরিবেশ সংরক্ষণের প্রয়োজনীয়তা পুনর্ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘বাংলাদেশের সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নের জন্য আসন্ন বিদ্যুৎ প্লান্টের মাধ্যমে টেকসই ভিত্তিতে বাংলাদেশে জ্বালানি নিরাপত্তা বিষয়ে সচেতন হতে হবে।’

ড. সাহা বর্তমানে পশ্চিমবঙ্গের উচ্চশিক্ষা, পশ্চিমবঙ্গ সরকার, কলকাতা, ভারতের অনারারি সদস্য (বিশিষ্ট বিজ্ঞানী) হিসেবে কাজ করছেন। তিনি একজন প্রখ্যাত বিজ্ঞানী, পরিবেশবাদী, করপোরেট নেতা এবং একজন শিক্ষাবিদ।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন