বিজ্ঞাপন

নববর্ষে গুগলের ডুডল

April 14, 2018 | 1:50 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

একটি রঙিন হাতির ছবি দিয়ে ডুডল বানিয়ে বাংলা নতুন বছরের কথা সবাইকে জানিয়েছে গুগল।

শনিবার (১৪ এপ্রিল) সারা দিন গুগলের হোমপেজে এই ডুডল দেখা যাবে।

বিশেষ কোনো দিন কিংবা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে সঙ্গতিপূর্ণ নকশার যে লোগো তৈরি করে গুগল, একেই বলা হয় ডুডল। বাংলা নববর্ষের প্রথম দিন মঙ্গল শোভাযাত্রার প্রতীকী হিসেবে এই রঙিন হাতির ছবি ব্যবহার করা হয়েছে।

বিজ্ঞাপন

আজ যারা যারা গুগলের হোমপেজে যাচ্ছেন, তারা সার্চ বারটির ওপরে ওই রঙিন হাতিটি দেখতে পাচ্ছেন। এর নিচে চাকার মতো করে গুগল শব্দটি লেখা।

পয়লা বৈশাখ বাংলা নতুন বছরের প্রথম দিন। বাংলাদেশের বিভিন্ন দিবস ও ব্যক্তির স্মরণে গুগল এখন নিয়মিত নানা ডুডল দেখাচ্ছে। সর্বশেষ ২৬ মার্চ স্বাধীনতা দিবসে গুগল ডুডল তৈরি করেছিল।

নববর্ষের শুভেচ্ছা জানিয়ে গুগল তাদের ডুডল পেজে লিখেছে, বাংলা ক্যালেন্ডারের প্রথম দিনটি বাংলাদেশে উৎসবমুখর ভাবে পালন করা হয়। আজকের ডুডলটি পয়লা বৈশাখ পালনের।

বিজ্ঞাপন

এটি বাংলা নববর্ষের প্রথম দিন। ৪০০ বছর আগে বাঙালি সম্রাট আকবর বাংলা ক্যালেন্ডার উন্নত করেন। নতুন বছর উপলক্ষে হালখাতা পালন করেন ব্যবসায়ীরা। এ দিনে বাংলাদেশ রঙিন হয়ে সাজে এবং শোভাযাত্রা বের করে।

শহরে ও মফস্বলে এক জোট হয়ে গাওয়া হয় ঐতিহ্যবাহী ‘এসো হে, বৈশাখ’ গান। সেই মিছিলের প্রতীকী বিশাল হাতিটিকে ডুডলে তুলে ধরেছে গুগল।

সারাবাংলা/এমআইএস/

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন