বিজ্ঞাপন

লন্ডনে রাতে হাসিনা-মোদি বৈঠক

April 19, 2018 | 4:25 pm

এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: লন্ডন সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক হচ্ছে। লন্ডনের ল্যাংকাস্টিন হাউজে বৃহস্পতিবার (এপ্রিল, ১৯) রাত সাড়ে আটটায় (বাংলাদেশ সময়) এই বৈঠক বসবে। একাধিক কূটনৈতিক সূত্রে এই তথ্য জানা গেছে।

কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে অংশ নিতে দুই দেশের প্রধানমন্ত্রীই এখন লন্ডন সফরে রয়েছেন।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, এই অঞ্চলের আঞ্চলিক রাজনীতিতে ভারত তার অবস্থান সুদৃঢ় করতে চায়। বিশেষ করে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সঙ্গে চীনের সাম্প্রতিককালের সম্পর্কের প্রতি সতর্ক দৃষ্টি রাখছে ভারত। এই অঞ্চলের চালকের আসনটি অন্য কোনো দেশের হাতে দিতে চায় না মোদি সরকার। যে কারণে অতি সম্প্রতি সমুদ্র নিরাপত্তা ইস্যূতে ফ্রান্সের সঙ্গে বিশেষ চুক্তি করেছে ভারত।

বিজ্ঞাপন

এদিকে, ভারত বাংলাদেশকে বিশেষ বন্ধু মনে করে। আঞ্চলিক রাজনীতিতে ঢাকাকে নয়াদিল্লির পাশে চায় মোদি সরকার। কিন্তু বেইজিংয়ের সঙ্গে ঢাকার সম্পর্ক নিয়ে চিন্তিত নয়া দিল্লি। গত দুই বছরে চীনের সঙ্গে বাংলাদেশের যে সম্পর্ক সৃষ্টি হয়েছে এবং যে সকল সহযোগিতা চুক্তি হয়েছে তার প্রতিও সতর্ক দৃষ্টি রেখেছে নয়া দিল্লি। যে কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত মাসে ভারতের গণমাধ্যমকর্মীদের স্পষ্ট করে বলেছেন যে চীনের সঙ্গে বাংলাদেশের সহযোগিতামূলক সম্পর্ক শুধুমাত্র দেশের উন্নয়নের স্বার্থে। এতে ভারতের বিচলিত হওয়ার কিছু নাই।

কূটনৈতিক সূত্রগুলোর মতে, লন্ডনের ল্যাংকাস্টিন হাউজে বৃহস্পতিবারের বৈঠকে এই বিষয়গুলো গুরুত্বের সঙ্গে আলোচনা করবেন দুই প্রধানমন্ত্রী।

কমনওয়েলথ সরকার প্রধানদের (সিএইচওজিএম) ২৫তম  বৈঠকে যোগ দিতে ছয় দিনের সরকারি সফরে লন্ডন রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৩ এপ্রিল প্রধানমন্ত্রী তার দেশে ফেরার কথা রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন