বিজ্ঞাপন

সংযোগ স্থাপনে সেতু হচ্ছে সোনাগাজী-মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে

November 14, 2018 | 9:54 am

।। জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: সোনাগাজী ও মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের মধ্যে সহজে যোগাযোগ স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে ফেনী নদীর ওপর নির্মাণ করা হচ্ছে একটি সেতু। এজন্য ‘সোনাগাজী ও মিরসরাই অর্থনৈতিক অঞ্চল সংযোগ সড়কে ফেনী নদীর ওপর সেতু নির্মাণ’ নামে একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়নে খরচ ধরা হয়েছে ৭৩৫ কোটি টাকা।

প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২২ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে জানান, প্রকল্পটি চলতি ২০১৮-১৯  অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দহীন অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত নেই। তবে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সম্মতি নিয়ে অনুমোদন প্রক্রিয়াকরণ শুরু হয়েছে। এর অংশ হিসেবে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। ওই সভায় বেশকিছু খরচের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলা হয়। পরে বেশকিছু সুপারিশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশ পৃথিবীর অন্যতম ঘনবসতিপূর্ণ দেশ, যার অধিকাংশ জনগণ গ্রামে বসবাস করে। দেশের সার্বিক উন্নয়ন নির্ভর করে পল্লী অঞ্চলের উন্নয়নের ওপর। তাই পল্লী অবকাঠামো উন্নয়নের মাধ্যমে কর্মসংস্থান তৈরি করে গ্রামীণ অর্থনীতিতে গতি সঞ্চার করা খুবই জরুরি। মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের সাথে ফেনী জেলার সোনাগাজী উপজেলা এবং ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে, তথা সমগ্র বাংলাদেশের সঙ্গে সামগ্রিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নসহ আমদানি-রফতানির গতি বাড়ানো এবং আর্থসামাজিক অবস্থার উন্নয়নের জন্য সোনাগাজী-মিরসরাই অর্থনৈতিক অঞ্চল সংযোগ সড়কে ফেনী নদীর ওপর সেতু নির্মাণ করা অত্যন্ত  প্রয়োজন।

এ বিষয়টি মাথায় রেখে বেজা, পিপিপি কর্তৃপক্ষ এবং বাংলাদেশ হাইটেক পার্কের কার্যক্রম পরিচালনার জন্য মুখ্য সমন্বয়ক (এসডিজি) প্রধানমন্ত্রীর কার্যালয়ের সভাপতিত্বে ২০১৭ সালের ১৯ অক্টোবর অনুষ্ঠিত সভায় এ সেতু নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়। ওই সময় বলা হয়, মিরসরাই ও ফেনী অর্থনৈতিক অঞ্চলের মধ্যে সংযোগের জন্য ফেনী নদীর ওপর চার লেনবিশিষ্ট সেতু নির্মাণের ডিপিপি প্রণয়ন ও অনুমোদন প্রক্রিয়া দ্রুত শেষ করতে হবে। এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম বিভাগের ফেনী জেলার সোনাগাজী উপজেলায় ৫৫০ মিটার সেতু নির্মাণের জন্য সরকারী অর্থায়নে মোট ৭৩৫ কোটি টাকা প্রাক্কলিত খরচে ২০১৮ সালের জুলাই থেকে ২০২২ সালের জুনে বাস্তবায়নের জন্য প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

প্রকল্পটির মূল কাজ হচ্ছে— ৫৫০ মিটার মূল সেতু নির্মাণ, ১ হাজার মিটার ব্রিজের অ্যাপ্রোচ সড়ক উন্নয়ন, দুই হাজার মিটার নদী শাসনের কাজ এবং চার হাজার মিটার প্রোটেকশনের কাজ।

বিজ্ঞাপন

সূত্র জানায়, পিইসি সভায় বলা হয়, সেতুটির হাইড্রোলজিক্যাল ও মরফোলজিক্যাল সমীক্ষায় সেতুটির দৈর্ঘ্য ৩৫০ মিটার সুপারিশ করা হয়েছে। কিন্তু প্রস্তাবিত প্রকল্পে সেতুটির দৈর্ঘ্য ৫৫০ মিটার প্রস্তাব করা হয়েছে। এ ধরনের অসামঞ্জস্যতার কারণ আলোচনা করা প্রয়োজন। মূল সেতুর সঙ্গে উভয় পাশের ১০০ মিটার করে মোট ২০০ মিটার ভায়াডাক্ট নির্মাণ করতে হবে, যা হাইড্রোলজিক্যাল সমীক্ষায় নেই। এছাড়া প্রকল্পের আওতায় ৫৫০ মিটার মূল সেতু নির্মাণ বাবদ ২২০ কোটি টাকার প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ প্রতি মিটার নির্মাণের খরচ ধরা হয়েছে ৪০ লাখ টাকা। এক্ষেত্রে সেতুর ব্যয় ও ডিজাইন এবং ব্যয় প্রাক্কলনের ভিত্তি ডিপিপিতে সংযোজন করে এ কাজের ব্যয় যৌক্তিকভাবে কমানো প্রয়োজন বলে মত দেওয়া হয় পিইসি সভার কার্যপত্রে।

সারাবাংলা/জেজে/জেএএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন