বিজ্ঞাপন

স্বপ্ন ভাঙলো বাংলাদেশের

August 24, 2018 | 8:26 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

আগের ম্যাচে শক্তিশালী কাতারকে হারিয়ে প্রথমবারের মতো এশিয়ান গেমসের নক আউট পর্বে পা রেখেছিল বাংলাদেশ। তবে শেষ আটে যাওয়ার লড়াইয়ে উত্তর কোরিয়ার বিপক্ষে ৩-১ গোলে হেরে স্বপ্ন ভাঙলো লাল-সবুজ জার্সিধারীদের।

২৪ আগস্ট (শুক্রবার) সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ইন্দোনেশিয়ার ওয়াইবাওয়া মুক্তি স্টেডিয়ামে শেষ আটে যাওয়ার লড়াইয়ে নামে জেমি ডে’র শিষ্যরা। আগের ম্যাচের জয়ের আত্মবিশ্বাস নিয়েই নেমেছিল তারা। তবে ম্যাচের চার মিনিটে ফাউল করে হলুদ কার্ড দেখেন কাতারের বিপক্ষে জয়সূচক গোল করা জামাল ভূইয়া।

এরপর আক্রমণ চালাতে থাকে কোরিয়া। ম্যাচের ছয় মিনিটে কর্নার থেকে উড়ে আসা বল পেয়ে লক্ষ্যহীন শট নেন কোরিয়ার সং ইউ কিম। চার মিনিট বাদে আবারও ফ্রি-কিক থেকে গোলের সুযোগ পেয়েছিল কোরিয়া। তবে ডি-বক্সে লক্ষ্যহীন শট খেলেন কিম।

বিজ্ঞাপন

তবে ম্যাচের ১২ মিনিটে এগিয়ে যায় কোরিয়া। ডি-বক্সে সুশান্ত ত্রিপুরার হাতে বল লাগায় পেনাল্টি পায় তারা। পেনাল্টি থেকে গোল করে বসেন ইয়ং কিম (১-০)।

এরপর ম্যাচে ফিরতে লড়াই চালায় লাল-সবুজ জার্সিধারীরা। ম্যাচের ১৭ মিনিটে ফাউল করে হলুদ কার্ড দেখেন কোরিয়ার মোয়ং কাং। ২৪ মিনিটে ফাউল করে হলুদ কার্ড দেখেন বিশ্বনাথ ঘোষ। ৩৮ মিনিটে ব্যবধান বাড়ায় কোরিয়া। ডি-বক্সে বল পেয়ে গোল করে বসেন ইয়ং থাই হান। আর তাতেই ২-০ গোলের ব্যবধানে পিছিয়ে পড়ে বিরতিতে যায় বাংলাদেশ।

বিরতি থেকে ফিরে লড়াইয়ে নামে জনি-সুশান্ত-জামাল ভূইয়ারা। তবে ম্যাচের ৫২ মিনিটে ফাউল করে হলুদ কার্ড দেখেন বিপলো আহমেদ। এরপর ম্যাচের ৫৮ মিনিটে ফাউল করে হলুদ কার্ড দেখেন সুশান্ত।

বিজ্ঞাপন

এরপর ম্যাচে ফিরতে একেরপর এক লড়াই চালিয়ে গেলেও, কোরিয়ার শক্তিশালী রক্ষণভাগের কারণে জোরালো কোনো শট নিতে পারেনি লাল-সবুজ জার্সিধারীরা। ম্যাচের ৬৪ মিনিটে ফাউল করে হলুদ কার্ড দেখেন মাসুক মিয়া জনি। এরপর তাকে উঠিয়ে বদলি হিসেবে আবদুল্লাহকে মাঠে নামান কোচ জেমি ডে।

বরং ম্যাচের ৬৯ মিনিটে ডি-বক্সে খেলোয়াড়দের ভুলে বল পেয়ে ব্যবধান আরও বাড়ান কোরিয়ার কুক চল কেং (৩-০)।

এরপর যোগ করা সময়ে ডি-বক্সে সতীর্থের বাড়ানো বল পেয়ে গোলে পরিণত করেন সাদ উদ্দিন (৩-১)।

শেষদিকে দারুণ এক সুযোগ হারান মোহাম্মদ রবিউল। ডি-বক্সে সতীর্থের বাড়ানো বল পেয়ে লক্ষ্যহীন হেডে সুযোগ নষ্ট করেন তিনি। আর তাতেই ৩-১ ব্যবধানে হেরে মাঠ ছাড়ে জেমি ডে’র শিষ্যরা।

বিজ্ঞাপন

এর আগে আসরে নিজেদের প্রথম ম্যাচে ৩-০ গোলে উজবেকিস্তানের বিপক্ষে হেরে আসর শুরু করেছিল বাংলাদেশ। এরপর নিজেদের দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়ায় লাল-সবুজরা। এগিয়ে থেকেও থাইল্যান্ডের বিপক্ষে জেতা হয়নি জামালদের। ১-১ গোলে ড্র হয় ম্যাচটি। এরপর কাতারের বিপক্ষে ম্যাচের যোগ করা সময়ে জামাল ভূঁইয়ার দুর্দান্ত গোলে প্রথমবারের মতো এশিয়ান গেমসের নক আউট পর্বে পা রাখলো লাল-সবুজ জার্সিধারীরা।

১৯৬৬ এবং ২০১০ সালে বিশ্বকাপ খেলা উত্তর কোরিয়া। উত্তর কোরিয়া এবং বাংলাদেশ জাতীয় দল এর আগে একবারই পরস্পরের মুখোমুখি হয়েছে। ১৯৮০ সালে এএফসি এশিয়ান কাপে বাংলাদেশের বিপক্ষে জয় পায় কোরিয়া। বাফুফের বর্তমান সভাপতি কাজী মো. সালাউদ্দিন এবং বর্তমানে সালাউদ্দিনের প্রবল প্রতিপক্ষ (এক সময়ের মিত্র) আশরাফ উদ্দিন চুন্নু সেদিন গোল করেও দলের পরাজয় ঠেকাতে পারেননি। কোরিয়ার কাছে ৩-২ গোলের ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। দীর্ঘ ৩৮ বছর পর পুরনো প্রতিপক্ষের বিপক্ষে মাঠে নেমে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে ওঠার স্বপ্ন ভাঙ্গে বাংলাদেশের।

সারাবাংলা/এসএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন