বিজ্ঞাপন

সংসদ অধিবেশন শুরু, চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত

September 9, 2018 | 6:03 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন শুরু হয়েছে। আগামী ২0 সেপ্টেম্বর পর্যন্ত এই অধিবেশন চলবে। রোববার (৯ সেপ্টেম্বর) বিকেল ৫টায় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এই অধিবেশন শুরু হয়।

অধিবেশনের শুরু থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অধিকাংশ মন্ত্রী ও সংসদ সদস্যরা উপস্থিত আছেন। অধিবেশনের শুরুতেই স্পিকার পাঁচজন প্যানেল সভাপতি মনোনয়ন দেন। স্পিকার, ডেপুটি স্পিকারের অনুপস্থিতে অগ্রবর্তিতা অনুসারে অধিবেশন পরিচালনা করবেন প্যানেল সভাপতিরা। এবারের অধিবেশনে প্যানেল সভাপতি হলেন- ইমরান আহমেদ, এ বি তাজুল ইসলাম, মাহবুব উল আলম হানিফ, ফখরুল ইমাম এবং নুরজাহান বেগম।

অধিবেশন শুরু আগে অনুষ্ঠিত হয় কার্যউপদেষ্টা কমিটির বৈঠক। এই বৈঠকেও সভাপতিত্ব করেন স্পিকার। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

কার্যউপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২0 সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন বিকেল ৫টায় অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে। বৈঠক সূত্র জানায়, অক্টোবরে দশম জাতীয় সংসদের আরেকটি অধিবেশন বসবে। তবে এ অধিবেশনের তারিখ নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ১৯ আগস্ট এ অধিবেশন আহ্বান করেন।

সংবিধান অনুযায়ী, সংসদের এক অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসতে হবে। সেই বাধ্যবাধকতা পূরণের জন্যই এই অধিবেশন ডাকা হয়েছে। ফলে আসন্ন অধিবেশন সংক্ষিপ্ত হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

চলতি সংসদের দু’জন সদস্য মারা যাওয়ায় এবারের সংসদ অধিবেশনের প্রথম দিনে শোকপ্রস্তাব উত্থাপিত হয়েছে। গত ২৬ জুলাই আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মোস্তফা রশিদী সুজা ও ১৩ আগস্ট বিরোধী দলীয় চিফ হুইপ ও জাতীয় পার্টির এমপি তাজুল ইসলাম মারা গেছেন। এছাড়াও জাতিসংঘের সাবেক মাহসচিব কফি আনান, ভারতের সাবেক প্রধানমন্ত্রী শ্রী অটল বিহারী বাজপেয়ী, সাবেক সংসদ সদস্য ও মন্ত্রী কল্পরঞ্জন চাকমা, সাবেক প্রতিমন্ত্রী মোজাফফর হোসেন, সাংবাদিক গোলাম সারোয়ার, দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক এ এইচ এম মোয়াজ্জেম হোসেন  ও ডিআরইউয়ের সাবেক সভাপতি মোস্তাক হোসেন মৃত্যুর জন্য সংসদে গভীর শোক জানানো হয়।

এ অধিবেশনে সড়ক পরিবহন বিলসহ বেশ ক’টি গুরুত্বপূর্ণ বিল পাস হওয়ার কথা রয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর/এটি

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন