বিজ্ঞাপন

সংসদে শোক প্রস্তাব গ্রহণ

September 9, 2018 | 8:11 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: চলতি সংসদের সরকারী দলীয় সংসদ সদস্য এস এম মোস্তফা রশিদী সুজা এবং জাতীয় পার্টির সংসদ সদস্য ও বিরোধী দলীয় চিফ হুইপ মো. তাজুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে শোক প্রস্তাব গৃহীত হয়েছে সংসদে। এর আগে দুই সংসদ সদস্যের মৃত্যুতে আনীত শোক প্রস্তাবের ওপর সংসদে আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদসহ বেশ কয়েকজন সংসদ সদস্য। পরে রেওয়াজ অনুযায়ী সংসদের বৈঠক মুলতবি করা হয়।

এর আগে, রোববার (৯ সেপ্টেম্বর) বিকেল ৫টায় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় চলতি সংসদের ২২তম অধিবেশন। সবাইকে শরতের শুভেচ্ছা জানিয়ে অধিবেশনের শুরু করেন স্পিকার। এরপর স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে অধিবেশন পরিচালনার জন্য পাঁচ সদস্যের সভাপতিমণ্ডলী নির্বাচিত করা হয়।

পরে বর্তমান সংসদের দুই সদস্যসহ ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী, জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান, সাবেক মন্ত্রী কল্পরঞ্জন চাকমা, প্রতিমন্ত্রী মোজাফ্ফর হোসেন, সাবেক সংসদ সদস্য শরীফ খসরুজ্জামান, আব্দুর রউফ মিয়া, মো. ফজলে এলাহী, আলফাজ উদ্দিন, অধ্যক্ষ আব্দুল মান্নান মণ্ডল ও আনোয়ারা হাবীবসহ অন্যান্যদের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয়।

বিজ্ঞাপন

আরও শোক প্রস্তাব উত্থাপন করা হয় খ্যাতিমান সাংবাদিক সমকাল সম্পাদক গোলাম সরোয়ার, দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক এ এইচ এম মোয়াজ্জেম হোসেন, ভাষা সংগ্রামী আব্দুল বাতেন, লেখক রমা চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি মোস্তাক হোসেন, ডেইলি অবজারভারের নির্বাহী সম্পাদক আনিস আহমেদ, ইটিভির রিপোর্টার মামুনুর রশীদসহ অন্যান্যদের মৃত্যুতে।

শোক প্রস্তাব আলোনায় প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেতা ছাড়াও বক্তব্য রাখেন তোফায়েল আহমেদ, আমির হোসেন আমু, মোহাম্মদ নাসিম, শেখ ফজলুল করিম সেলিম, রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, মসিউর রহমান রাঙ্গা, আবদুস সালাম মুর্শেদী, ফখরুল ইমাম, মীর শওকত আলী বাদশা, নুরুল ইসলাম ওমর ও মনিরুল ইসলাম।

শোক প্রস্তাবের উপর সাধারণ আলোচনার পর মরহুমদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়। সব শেষে শোক প্রস্তাব গ্রহণ শেষে অধিবেশন মুলতবি করা হয়।

বিজ্ঞাপন

এদিকে, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশন ২০ সেপ্টেম্বর পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নেয়া হয়। প্রতিদিন বিকেল ৫টা থেকে অধিবেশন বসবে। বৈঠকে অক্টোবরে আরও একটি সংসদ অধিবেশন আহ্বানের বিষয়ে আলোচনা হয়।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন