বিজ্ঞাপন

সাফ চ্যাম্পিয়ন বাংলাদেশ

October 7, 2018 | 8:53 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

এর আগে সেমিতে ভুটানকে হারিয়ে আসরের ফাইনালে ওঠে বাংলাদেশ। শিরোপা প্রত্যাশী মারিয়া-কৃষ্ণা-স্বপ্নারা হয়তো এটাই চেয়েছিলো। ফাইনালে প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল নেপালকে। রোববার (৭ অক্টোবর) নেপালের বিপক্ষে মাসুরা পারভীনের একমাত্র গোলে ১-০ ব্যবধানে জয় তুলে শিরোপা নিজেদের করে নিয়েছে গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা।

গত শুক্রবার (৫ অক্টোবর) সেমিফাইনালে ভুটানের মাটিতেই আয়োজকদের ৪-০ ব্যবধানে উড়িয়ে দিয়ে লাগাতার তিনটি ফাইনালে পৌছালো গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। দুটি অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ আর এবার অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ। ভুটানের মাটিতেই পরপর দুই মাসে দুটি চ্যাম্পিয়নশিপের শিরোপা প্রত্যাশির শীর্ষে উঠেছিল মেয়েরা।

রোববার মাঠে নেমে শুরু থেকেই আক্রমণ চালায় মারিয়া-কৃষ্ণা-স্বপ্নারা। তবে প্রথমার্ধে নেপালের জালে বল জড়াতে পারেনি বাংলাদেশের মেয়েরা। এরপর দ্বিতীয়ার্ধে মাঠে নেমে গোলের জন্য মরিয়া হয়ে খেলতে থাকে তারা। ম্যাচের ৪৯তম মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পেয়ে যায় বাংলাদেশ। ফ্রি-কিক থেকে ডি-বক্সে বল পেয়ে হেডে গোল করেন মাসুরা পারভীন। আর তাতেই ১-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ। কিন্তু তখন কে জানতো, ম্যাচের একমাত্র গোলই এটি।

বিজ্ঞাপন

এরপর লড়াইয়ে নামে নেপালও। ৫১তম মিনিটে গোলের সুযোগও পেয়ে যায় তারা। তবে বাংলাদেশের রক্ষণভাগের দক্ষতায় গোল পায়নি নেপাল। এরপর বেশকটি সুযোগ পায় বাংলাদেশ, তবে সুযোগ আর কাজে লাগাতে পারেনি বাংলাদেশ।

ম্যাচের ৭০ মিনিটে কর্নার থেকে গোলের সুযোগ পেয়েছিল নেপাল। অবশ্য সে সুযোগ পাওয়ার আগেই বল সেভ করেন গোলরক্ষক রূপনা চাকমা। শেষদিকে লড়াই চালিয়েও আর বাংলদেশের জালে বল জড়াতে পারেনি নেপাল। আর তাতেই জয় নিয়ে মাঠ ছাড়ে গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা।

বিজ্ঞাপন

এর আগে প্রথম ম্যাচে পাকিস্তানকে ১৭-০ ব্যবধানে ও দ্বিতীয় ম্যাচে ২-১ ব্যবধানে নেপালকে হারিয়ে গ্রুপ এ‘র থেকে চ্যাম্পিয়ন হয়ে সেমি ফাইনাল নিশ্চিত করেছিল গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। অন্যদিকে, সেমিতে নেপালকে হারাতে পারেনি ভারত। ১-১ গোলে ম্যাচ ড্র হলে পেনাল্টি শুটআউটে গিয়ে পৌছায় ম্যাচ। সেখান থেকে ৩-১ ব্যবধানে জিতে ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশের কাছে গ্রুপ পর্বে হারা নেপাল।

হাঁটুর চোটের কারণে সেমিফাইনালে বিশ্রামে থাকার পর চোট কাটিয়ে এই ম্যাচে মাঠে নামেন দলের এই অন্যতম প্রধান অস্ত্র সিরাত জাহান স্বপ্না। এই টুর্নামেন্টে প্রতিপক্ষের জালে ৮ বার বল পাঠিয়েছেন বাংলাদেশি এই ফুটবলার।

এর আগে গত বছর ডিসেম্বরে ঢাকায় মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। এবার প্রথমবারের মতো সাফ অনূর্ধ্ব-১৮ টুর্নামেন্টের শিরোপা জয়ের স্বাদ পেল বাংলাদেশ।

বিজ্ঞাপন

বাংলাদেশের একাদশ:

রূপনা চাকমা, মাসুরা পারভীন, শিউলি আজিম, আঁখি খাতুন, শামসুন্নাহার, মারিয়া মান্ডা, মিসরাত জাহান মৌসুমি (অধিনায়ক), মনিকা চাকমা, সানজিদা আক্তার, সিরাত জাহান স্বপ্না এবং শ্রীমতি কৃষ্ণারাণী সরকার।

সারাবাংলা/এসএন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন