বিজ্ঞাপন

আবছা কুয়াশা আর ধূপের গন্ধ মাখা দিন

October 16, 2018 | 9:44 am

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

বিজ্ঞাপন

বিকেল নামতেই ইদানীং নরম শীতের জানান দিতে নেমে আসছে কুয়াশারা। বাতাসে তখন সদ্য স্নান করা প্রকৃতির শুদ্ধ, পবিত্র গন্ধ, এমন সময়ই মসজিদে মসজিদে ডাক আসে নামাজে যাওয়ার আর মন্দিরে বাজে ঘণ্টা।

ভেজা বাতাসে শব্দের অনুনাদ হয় দূর পর্যন্ত, একটা শব্দে সঙ্গে আরেকটা শব্দ মিলে গিয়ে কেমন একটা ভ্রম জাগে; এটা কি সত্যিই সেই পৃথিবী যেখানে আমরা সারাদিন এত তিক্ত, তিষ্ট থাকি? না এটা কোনো স্বর্গ?

আজ কার্তিক মাসের ১ তারিখ। হেমন্ত ঋতুর আগমনের দিন। যদিও হেমন্ত এবার আগেভাগেই হুড়মুড়িয়ে এসেছে। প্রথম দিনে হেমন্ত পেয়ে গেছে দেবী পক্ষের মহা সপ্তমীর দিনটি। ধূপ, ধান আর দুর্বার বরণে আজ কার্তিকও তার সকল রূপ মেলে ধরেছে।

বিজ্ঞাপন

পুজোর ছুটি আসতে এখনও ঢের বাকি অবশ্য, কাজের লোকদের এবার পুজোর ছুটিই নেই আলাদা করে সেই তো শুক্রবার, ইশ কেমন বৃথা গেল দিনটি। তবে নরম রোদের সকাল আর মিষ্টি বিকেল সে কষ্টটাকে হয়তো একটু লাঘব করতে পারছে।

তবে আরাম শুধু সকাল আর  সন্ধ্যাতেই। দুপুরে ঠিকই অসুরে গরম পড়ে। আজও তো দুপুরে ৩২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠে বসে থাকবে। তখন সকাল আর বিকেলের স্নিগ্ধতার প্রশান্তি একদম উবে যাবে, কারণ আজ বাতাসের আপেক্ষিক আর্দ্রতাও ৫০ শতাংশের ধারে কাছে। ওদিকে আকাশে ৫০ থেকে ৭০ শতাংশের মতো মেঘ থাকবে কখনও রোদে পুড়তে হবে কখনও ছায়া প্রাণ বাঁচাবে। তখন এসব কথা আর কই মনে পড়বে? তখন শুধু মনে হবে ইশ কী কষ্ট, ইশ কী কষ্ট!

ঢাকায় আজ বৃষ্টির কোনো সম্ভবনা নেই। ভালোই হলো, এমনি পুজোর মধ্যে প্রায় সব স্কুল খোলা থাকায় জ্যামে ঢাকার মানুষের প্রাণ যায় যায় অবস্থা, বৃষ্টির ভোগান্তি যোগ না হলেই ভালো তবে খুলনা ও সিলেটের কিছু অংশে ঝড়ো হাওয়া আর বৃষ্টির পূর্বাভাস দেয়া আছে। একটা নাকি লঘু চাপ আছে আমাদের সীমানায়। দেখা যাক এই মৌসুমে সে আর কত খেলা দেখাতে পারে!

বিজ্ঞাপন

এর বাইরে আজ আবহাওয়ায় খুব উল্লেখযোগ্য পরিবর্তন নেই। মোটের উপরে আজকের দিনটাও প্রশান্তির, শুধু আবহাওয়ার প্রশান্তিটা যদি জীবনেও নেমে আসে তবে কতই না ভালো হয়!

শুভ যাক আজকের দিনটি।

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন