বিজ্ঞাপন

শখের দাম কোটি টাকা!

November 1, 2018 | 9:00 am

।। বিচিত্রা ডেস্ক।।

বিজ্ঞাপন

শখের দাম লাখ টাকা— এই প্রবাদটা আমরা সবাই শুনেছি। কিন্তু ঘটনা হচ্ছে, বিশ্বব্যাপী মূল্যস্ফীতির হার এত বেড়ে গেছে আর মানুষও ধনী হয়ে উঠছে যে শখ এখন কোটি টাকাতে গিয়ে ঠেকেছে। এমনি এক শৌখিন মানুষটি হচ্ছেন চীনের ঝু ইউ।

ঝু ইউ পেশায় একজন কৃষক। তবে চীনের কৃষকদের অবস্থা আমাদের কৃষকদের মতো এত মানবেতর নয়। চীনের কৃষকরা বেশ ধনী। আর সেই ধন-সম্পদ কাজে লাগিয়ে তারা নিজেদের ছোটবেলার স্বপ্ন পূরণ করে ফেলার সামর্থ্য রাখে।

ঝু ইউ-এর ছোটবেলার স্বপ্ন ছিল— তার একটা প্লেন থাকবে। একদম আসল সাইজের নিজের মালিকানায় প্লেন। স্বপ্ন পূরণে ৪০ বছর বয়সী ঝু এখন সেই প্লেনটাই বানাতে শুরু করেছেন ক্ষেতের মধ্যে। এই পাগলকে সঙ্গ দিতে জুটে গেছেন তার আরও পাঁচ পাগল বন্ধু, যারা আনন্দের সঙ্গে এই প্লেনের মডেল বানানোর কাজ করছেন।

বিজ্ঞাপন

তবে মডেল মানে কিন্তু ছোট প্লেন বা এমন কিছু নয়। এই প্লেন সত্যি সত্যি এয়ারবাস এ-৩২০-এর একদম বাস্তব প্রতিকৃতি। এর দৈর্ঘ্য ১২৪ ফুট, প্রস্থ ১১৮ ফুট আর উচ্চতা ৪০ ফুট। একদম বিশাল প্রতিকৃতি!

এই প্লেনটা বানাতে ঝু এবং তার বন্ধুদের সময় লেগেছে দুই বছর, সঙ্গে প্রায় ২৬ লাখ চাইনিজ মুদ্রাও লেগেছে, যা আমাদের টাকায় দুই কোটি টাকারও বেশি!

আগামী বছরের মে মাসে যখন এই প্লেন বানানোর কাজ শেষ হবে, তখন দেখলে বোঝা যাবে কত নিখুঁত হয়েছে চীনের কারিগরদের এই প্লেন।

বিজ্ঞাপন

তবে ভয় নেই। এই প্লেন উড়বে না। ওড়ার জন্য একে বানানোই হয়নি। এই প্লেনের কাজ হচ্ছে দাঁড়িয়ে দাঁড়িয়ে ঝু’কে আনন্দ দেওয়া। তবে ঝু’র আরও অনেক পরিকল্পনা আছে প্লেনটিকে নিয়ে। তিনি ভাবছেন, এই বিশাল প্লেনের মডেলটাকে একটি হোটেল বা রেস্টুরেন্ট বানালে কেমন হয়? তার মতো অন্য প্লেন পাগলরাও এখানে আসতে পারবে, আর এই সুযোগে ঝু’র শখের দামটাও উঠে আসবে!

সারাবাংলা/এমএ/এমআই

আরও পড়ুন: পানিসম্পদ প্রকৌশলের বিস্ময়: ভার্সাই প্রাসাদের মেশিন দ্য মার্লি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন