বিজ্ঞাপন

রোহিঙ্গাদের আশ্রয়: কানাডার প্রস্তাব প্রত্যাখ্যান বাংলাদেশের

November 9, 2018 | 10:20 pm

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: কক্সবাজারের একাধিক শিবিরে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত এবং নির্যাতিত রোহিঙ্গাদের কানাডায় নিয়ে যাওয়ার প্রস্তাব দিয়েছিল দেশটি। কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড গত মে মাসে বাংলাদেশ সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই প্রস্তাব দেন। কানাডার এই প্রস্তাবে রাজি হয়নি বাংলাদেশ।

কানাডার প্রস্তাবে কেন বাংলাদেশ রাজি হয়নি, তা নাম না প্রকাশ করার শর্তে ঢাকার একাধিক কূটনৈতিক জানিয়েছে, রোহিঙ্গা জনগোষ্ঠী মূলত মিয়ানমারের নাগরিক, অন্য দেশের নাগরিকদের বিষয়ে বাংলাদেশের সিদ্ধান্ত নেওয়ার কোনো অধিকার নাই। এ ছাড়া কানাডাতো আশ্রয় নেওয়া সকল রোহিঙ্গাদের নেবে না, কিছু সংখ্যক রোহিঙ্গাকে নিবে, এতে করে এই সমস্যার সমাধান না হয়ে সংকট আরও বাড়বে।

কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গুলাম বেরুব এক বার্তায় জানান, রোহিঙ্গাদের কানাডায় আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকারকে প্রস্তাব দেওয়া হয়েছিল কিন্তু শেখ হাসিনার সরকার তাতে সায় দেয়নি।

বিজ্ঞাপন

বাস্তুচ্যুত এবং নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয় দিবে কানাডা সরকার। ঢাকায় গত ৫ ও ৬ মে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) ৪৫ তম পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড অংশ নেন এবং মুসলিম রাষ্ট্রগুলোর জোটের এই সম্মেলনে অংশ নিয়ে তিনি প্রথমবারের মতো সম্মেলনে ভাষণ দেন।

ওই সম্মেলনে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, ‘একবার ভেবে দেখুন, নির্যাতিত এই রোহিঙ্গা জনগোষ্ঠীর মতো যদি আমাদের ভাই-বোন এবং আত্মীয়দের অবস্থা হতো, তবে আমরা কী করতাম। আমরা কী তাদেরকে আমাদের দেশে ফিরিয়ে নিতে ব্যাকুল হতাম না! রোহিঙ্গা জনগোষ্ঠীর ক্ষেত্রেও কানাডা সরকারের মনোভাব এমনই।’

ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, ‘রোহিঙ্গা সংকট এমন একটা ইস্যূ, যার সমাধানে বিশ্বের সকলের ঐক্যবদ্ধ হওয়া উচিত।’

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/একে

আরও পড়ুন

রোহিঙ্গাদের আশ্রয় দেবে কানাডা

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন