বিজ্ঞাপন

বিএনপির মনোনয়নপত্র বিক্রি চলছে, ভোট ১ মাস পেছানোর দাবি

November 13, 2018 | 11:39 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতায় আগ্রহী প্রার্থীরা নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করছেন। মঙ্গলবার (১৩ নভেম্বর) চলছে মনোনয়নপত্র বিক্রির দ্বিতীয় দিন।

সকাল ১০টায় দ্বিতীয় দিনের মতো মনোনয়নপত্র বিক্রির শুরুতেই নেতাকর্মীদের উদ্দেশ্যে বক্তব্য দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি তার বক্তব্যে ভোট গ্রহণের তারিখ এক মাস পিছিয়ে দেওয়ার দাবি জানান।

রিজভী বলেন, ‘২৫ ডিসেম্বর খ্রিস্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ‘বড়দিন’। ৩০ ডিসেম্বর দিন শেষে ‘থার্টি ফার্স্ট নাইট’। এই দু’টি উৎসবের মাঝখানে ৩০ ডিসেম্বর ভোট অনুষ্ঠিত হলে বিদেশি মিশন এবং বিদেশি নির্বাচন পর্যবেক্ষকদল আসতে পারবে না। ফলে অবাধ, সুষ্ঠু নির্বাচনের প্রধানতম অনুষঙ্গ থাকবে অনুপস্থিত।’

বিজ্ঞাপন

‘সুতরাং লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করতে এবং নির্বাচন সবার কাছে গ্রহণযোগ্য করতে ভোট গ্রহণের তারিখ ১ মাস পেছানোন জোর দাবি জানাচ্ছি– বলেন রিজভী।

তিনি বলেন, ‘ এত নিপীড়ন, নির্যাতনের পরও গতকাল এবং আজ লাখ লাখ নেতাকর্মী সমর্থক বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এসে পছন্দের প্রার্থীর জন্য মনোনয়ন ফরম কিনেছেন। দলীয় কার্যালয়ের সামনের সড়ক জনসমুদ্রে পরিণত হচ্ছে। এ যেন মাটি ফুঁড়ে বিএনপির লাখ লাখ নেতাকর্মী সমর্থক বেরিয়ে আসছে।’

তফসিল ঘোষণার পর বিএনপির নেতাকর্মীদের ওপর ধরপাকড়, মামলা, গ্রেফতার, হয়রানি বহুগুণ বেড়ে গেছে অভিযোগ করে তিনি বলেন, ‘বিএনপির প্রতি মানুষের গণজোয়ার, গণসমর্থন দেখে সরকার ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছে। তাই প্রতিটি পাড়া, প্রতিটি মহল্লায় এখন চলছে ধরপাকড়ের মহা উৎসব। আমরা সরকারের কাছে আবেদন জানাব, এই হয়রানি, নির্যাতন থেকে সরে এসে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করুন।’

বিজ্ঞাপন

দ্বিতীয় দিনেও নয়াপল্টন কার্যালয়ের সামনে মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে আসা হাজার হাজার নেতাকর্মী জড়ো হয়েছেন। তারা নিজ নিজ প্রার্থী এবং খালেদা জিয়া-তারেক রহমানের পক্ষে স্লোগান দিচ্ছেন। বিএনপির নেতাকর্মীর চাপে নয়াপল্টন এবং এর আশপাশের সড়কে সৃষ্টি হয়েছে তীব্র যানজট।

ঢোল বাজিয়ে, ব্যানার-ফেস্টুন উঁচিয়ে, নেচে-গেয়ে দলীয় কার্যালয়ের সামনে ভোট উৎসবে মেতেছেন বিএনপির নেতাকর্মীরা। তাদের আনন্দ-উল্লাসে নেমে এসেছে উৎসবের আমেজ।

চট্টগ্রাম সাতকানিয়া থেকে আসা মো. রুবেল হোসেন বলেন, ‘চট্টগ্রাম ১৫ আসনের জন্য আলহাজ মুজিবুর রহমান মুজিবের জন্য মনোনয়নপত্র কিনতে আসছি। অন্য সময় কোনো প্রোগ্রামে গেলে যে ভয়টা ভেতরে থাকে, সেটা এখন নেই। আশা করছি উৎসব উদ্দীপনা মধ্য দিয়ে মনোনয়নপত্র কিনে ফিরে যাব।’

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার জন্য সোমবার থেকে মনোনয়নপত্র বিক্রি শুরু করে বিএনপি। মনোনয়নপত্র বিক্রির প্রথম দিন ১৩২৬ টি ফরম বিক্রি করে বিএনপি।

বিজ্ঞাপন

প্রথম দিন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নামে তিনটি মনোনয়নপত্র কেনা হয়। খালেদা জিয়া ফেনী-১, বগুড়া-৬, ৭ আসনে নির্বাচন করতে চান। এছাড়া একইদিন মনোনয়নপত্র কেনেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও।

ফেনী-১ আসনের জন্য খালেদা জিয়ার পক্ষে মনোনয়নপত্র কেনেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বগুড়া-৫ আসনের মনোনয়নপত্র কেনেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, বগুড়া-৬ আসনে খালেদা জিয়ার জন্য মনোনয়নপত্র কেনেন মির্জা আব্বাস।

আগামী ১৬ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র বিক্রি করবে বিএনপি। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই মনোনয়নপত্র বিক্রি চলবে।

সারাবাংলা/এজেড/জেএএম/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন