বিজ্ঞাপন

তিনারা হাজির!

November 18, 2018 | 3:43 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতায় আগ্রহী প্রার্থীদের সাক্ষাতের সময় দলীয় কর্মী-সমর্থকদের সঙ্গে না আনার নির্দেশ দিয়েছিল বিএনপি।

দলটির পক্ষ থেকে পরিষ্কার করে বলা হয়েছিল সাক্ষাৎকারের সময় মনোনয়ন প্রত্যাশীরা তাদের সমর্থকদেরকে সঙ্গে নিয়ে আসতে পারবেন না। সমর্থকদের সঙ্গে করে আনলে, তা অসদাচরণ বলে গণ্য হবে। গুলশানে চেয়ারপারসনের কার্যালয় এবং আশপাশে মনোনয়ন প্রত্যাশী ও আমন্ত্রিতরা ছাড়া অন্য কেউ থাকতে পারবেন না। তবে সংশ্লিষ্ট মহানগর ও জেলার সভাপতি ও সাধারণ সম্পাদকরা সাক্ষাতের সময় মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে থাকতে পারবেন। সংশ্লিষ্ট বিভাগের সাংগঠনিক সম্পাদক ও সহ-সাংগঠনিক সম্পাদকগণও উপস্থিত থাকতে পারবেন।

মূলত মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকারকে কেন্দ্র করে রাজধানীর কূটনৈতিক এলাকা গুলশানে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা, মিছিল মিটিং, শো-ডাউন এড়াতেই এমন সিদ্ধান্ত নিয়েছে বিএনপির নীতি-নির্ধারণী ফোরাম। কোনো ঘটনাকে কেন্দ্র করে যেন সাজানো- গোছানো পরিবেশ নষ্ট না হয়।

বিজ্ঞাপন

সাক্ষাৎকার গ্রহণের প্রথম ৪ ঘণ্টা এসব নির্দেশনার সবকটিই অনুসরণ করেন মনোনয়ন প্রত্যাশীরা। গুলশান কার্যালয়ের সামনে কোনো শোডাউন দেননি তারা। বিকল্প গেট দিয়ে মনোনয়ন প্রত্যাশীদের ঢোকানোর ব্যবস্থা করায় মূল সড়কে কোনো ভিড় জমেনি দুপুর দেড়টা পর্যন্ত। ভেতরে ঢোকার জন্য কোনো ঠেলাঠেলি করেননি মনোনয়ন প্রত্যাশীরা। আসন ধরে ধরে মনোনয়ন প্রত্যাশীদের ভেতরে ডেকে নেওয়া হয়। কারে নামে কোনো স্লোগান হয়নি দুপুর দেড়টা পর্যন্ত।

কিন্ত দুপুর ২টার পর থেকেই বদলাতে থাকে দৃশ্যপট। রংপুর বিভাগের মনোনয়ন প্রার্থীদের সাক্ষাৎকার শেষের আগেই রাজশাহী বিভাগের মনোনয়ন প্রত্যাশীরা হাজির হন কর্মী সমর্থকদের নিয়ে। মাথায় ধানের শীষের ব্যাজ পরে, বুকে ধানের শীষের স্টিকার ঝুলিয়ে পছন্দের প্রার্থীদের পক্ষে শোডাউন দেন সমর্থকরা।

বিজ্ঞাপন

এরইমধ্যে গুলশান কার্যালয়ের সামনের সড়ক রীতিমতো বন্ধ হয়ে যায়। মনোনয়ন প্রার্থীদের গাড়ি সড়কের ওপর রাখায় স্বাভাবিক যান চলাচল ব্যহত হয়। কার্যালয়ের ভেতর থেকে বারবার মাইকে বলা হচ্ছিল রাস্তা থেকে সরার জন্য। কিন্তু কেউই মানছিলেন না সেই নির্দেশ।

দলের নির্দেশ অমান্য করে পাবনা-২ আসনে মনোনয়ন প্রত্যাশী কৃষক দল নেতা হাসান জাফরি তুহিন কর্মী সমর্থক নিয়ে সাক্ষাৎকার দিতে আসেন।

দলের নির্দেশ অমান্য করার কারণ জানতে চাইলে সারাবাংলাকে বলেন, ‘আমি কাউকে আসতে বলিনি। ওরা নিজে থেকেই এসেছে। শুধু আমার সঙ্গে নয়, সবার সঙ্গেই এসেছে।’

বিএনপি ঘোষিত সূচি অনুযায়ী রোববার (১৮ নভেম্বর) সকাল ৯টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত রংপুর বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে কথা বলবে বিএনপির মনোনয়ন বোর্ড। ১ ঘণ্টা বিরতির পর দুপুর ২টা ৩০ মিনিট থেকে রাজশাহী বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে কথা বলবেন তারা।

বিজ্ঞাপন

সোমবার (১৯ নভেম্বর) সকাল ৯টা থেকে দুপুর ১টা ৩০মিনিট পর্যন্ত বরিশাল বিভাগ এবং ২টা ৩০ থেকে  খুলনা বিভাগে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেবে মনোনয়ন বোর্ড। সাক্ষাৎকারের জন্য নির্ধারিত সময় ও তারিখ অনুযায়ী হাজির হতে হবে। নির্ধারিত সময় ও তারিখ মতো উপস্থিত হতে না পারলে তিনি আর সাক্ষাৎকার দিতে পারবেন না।

মঙ্গলবার (২০ নভেম্বর) সকাল ৯টা থেকে দুপুর ১ টা ৩০ মিনিট পর্যন্ত চট্টগ্রাম বিভাগে মনোনয়ন প্রত্যাশীদের কথা শুনবে বিএনপির মনোনয়ন বোর্ড। এক ঘণ্টা বিরতি দিয়ে দুপুর ২টা ৩০ মিনিট থেকে কুমিল্লাহ ও সিলেট বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে কথা বলবেন বিএনপির মনোনয়ন বোর্ডের সদস্যরা।

সাক্ষাৎকার গ্রহণের শেষ দিন বুধবার (২১ নভেম্বর) সকাল ৯ টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে কথা বলবে বিএনপির মনোনয়ন বোর্ড। এরপর যথারীতি ১ ঘণ্টা বিরতি দিয়ে দুপুর ২টা৩০ মিনিট থেকে ঢাকা বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে কথা বলবে বিএনপির মনোনয়ন বোর্ড।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন নিয়ে সংসদ সদস্য হতে চান ৪ হাজার ৫৮০ জন। ধানের শীষ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতার জন্য এরা সবাই দলটির কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম কিনেছেন।

গত সোমবার (১২ নভেম্বর) থেকে টানা পাঁচ দিন মনোনয়ন ফরম বিক্রি করেছে বিএনপি। শুক্রবার (১৬নভেম্বর) রাত ১০ টায় ফরম বিক্রি শেষ হয় তাদের। এর ১৬ ঘণ্টা পর শনিবার (১৭ নভেম্বর) বিকেলে মোটফরম বিক্রির খবর জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল রিজভী। তবে কী পরিমাণ ফরম জমা পড়েছে— সে সম্পর্কে কিছু বলেননি তিনি।

সারাবাংলা/এজেড/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন