বিজ্ঞাপন

ব্রেক্সিট চুক্তির রাজনৈতিক ঘোষণায় সম্মত যুক্তরাজ্য-ইইউ

November 23, 2018 | 2:58 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

খসড়া ব্রেক্সিট চুক্তির রাজনৈতিক ঘোষণা দিতে সম্মত হয়েছে যুক্তরাজ্য ও ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। খবর আল জাজিরার।

বৃহস্পতিবার (২২ নভেম্বর) ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেন, এই খসড়া চুক্তিটিই যুক্তরাজ্যের জন্য যথাযথ চুক্তি। লন্ডনে প্রধানমন্ত্রীর বাসভবনের বাইরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

মে বলেন, ব্রিটিশ জনগণ এর সমাধান চায়। তারা এমন একটি চুক্তি চায় যেটিতে আমাদের ভবিষ্যৎ উজ্জ্বল হবে। আমি নিশ্চিত সে চুক্তি আমাদের হাতের মুঠোয়। আর আমি এটা সফল করতে প্রতিজ্ঞাবদ্ধ।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, গত সপ্তাহে ইইউ থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ বিষয়ক খসড়া চুক্তিতে সম্মত হয় দুই পক্ষ। ব্রেক্সিটের পর এই চুক্তির আওতায়ই দুই পক্ষের মধ্যে সম্পর্ক বজায় থাকবে।

খসড়া চুক্তি অনুসারে, ভবিষ্যতে যদি দুই পক্ষের মধ্যে কোন বাণিজ্য চুক্তি না হয় তাহলে আয়ারল্যান্ড ও নর্দার্ন আয়ারল্যান্ডের মধ্যে একটি কঠোর সীমান্ত ব্যবস্থা চালু হবে। বর্তমানে আয়ারল্যান্ড ও নর্দার্ন আয়ারল্যান্ডের সীমান্তে যে ব্যবস্থা চালু রয়েছে এর আওতায়- কোন যুক্তরাজ্যবাসী বা ইইউ সদস্য দেশের জনগণকে সীমান্ত পারাপারের সময় শারীরিক তল্লাসির মধ্য দিয়ে যেতে হয় না।  কিন্তু ইইউ ও যুক্তরাজ্য ভবিষ্যতে বাণিজ্য চুক্তি করতে ব্যর্থ হলে এমনটা হওয়ার সম্ভাবনা রয়েছে।

এছাড়া সীমান্ত ব্যবহার করে পণ্য আমদানি-রপ্তানিতেও বাড়বে নিষেধাজ্ঞার পরিমাণ। বর্তমানে ইইউ’র মুক্ত বাজারের অংশীদার হওয়ায় পণ্য আমদানি-রপ্তানিতে তেমন নিষেধাজ্ঞা নেই।

বিজ্ঞাপন

খসড়া চুক্তিটির রাজনৈতিক ঘোষণার কোন আইনী গুরুত্ব নেই। তবে এটি ব্রেক্সিটের পর দুই পক্ষের সম্পর্কের একটি কাঠামো দাঁড় করায়। কয়েকদিন এর মধ্যেই চুক্তিটি নিয়ে একটি বৈঠকে বসবেন ইইউ পররাষ্ট্রমন্ত্রীরা।

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন