বিজ্ঞাপন

খাশোগি হত্যাকাণ্ড তদন্তে দুই বাড়িতে তুর্কি পুলিশের অভিযান

November 26, 2018 | 6:58 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

সৌদি লেখক ও সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে তুরস্কের ইয়ালোভা প্রদেশের দুই বাড়িতে তল্লাশি অভিযান চালিয়েছে তুর্কি পুলিশ। রাষ্ট্র পরিচালিত গণমাধ্যমের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, সোমবার (২৬ নভেম্বর) সকালে অভিযান শুরু করে তুর্কি পুলিশ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত অভিযান শেষ হওয়ার খবর পাওয়া যায়নি। বাড়ি দু‘টি ইস্তাম্বুল থেকে ১০০ কিলোমিটার দূরত্বে অবস্থিত।

উল্লেখ্য, গত ২ অক্টোবর বিয়ের কাগজপত্র আনতে গিয়ে ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে খুন হন খাশোগি। তুর্কি গোয়েন্দারা জানিয়েছে, তাকে হত্যার নির্দেশ দিয়েছে সৌদি আরবের সর্বোচ্চ কর্তৃপক্ষ। প্রথম কয়েক সপ্তাহ এই হত্যাকাণ্ডে কোন সংশ্লিষ্টতার কথা অস্বীকার করলেও পরবর্তীতে সৌদি জানায়, খাশোগির হত্যাকাণ্ড পূর্ব-পরিকল্পিত ছিল।

বিজ্ঞাপন

এই ঘটনায় ১৮ জনকে গ্রেফতার করেছে সৌদি কর্তৃপক্ষ। সৌদি প্রসিকিউটররা জানিয়েছে, এই হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছিল এক জ্যেষ্ঠ গোয়েন্দা কর্মকর্তা।

তবে তুর্কি কর্মকর্তারা জানিয়েছেন, হত্যার দিন তুরস্কে প্রবেশ করেছিল ১৫ সদস্যের একটি সৌদি দল। ওই দলের মধ্যে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের তিন সহযোগীও রয়েছে। অভিযোগ ওঠেছে হত্যার নির্দেশ দিয়েছিলেন ক্রাউন প্রিন্স নিজেই। তবে এই অভিযোগ সৌদি আরব অস্বীকার করেছে। যদিও, সিআইএ’র বরাত দিয়ে এক প্রতিবেদনে দ্য ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, ক্রাউন প্রিন্সই হত্যার নির্দেশ দিয়েছেন।

অভিযান চালানো দু’টি বাড়ির একটির মালিক হচ্ছেন এক সৌদি ব্যবসায়ী। এই হত্যাকাণ্ডের তদন্তে ইতিমধ্যেই ইস্তাম্বুলের সৌদি দূতাবাস ও মহাদূতের বাসভবনে তল্লাশি চালিয়েছে তুর্কি পুলিশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন