বিজ্ঞাপন

কেনিয়ায় ভারী বর্ষণ ও বন্যায় ৫০ জনের মৃত্যু

April 30, 2024 | 10:56 am

আন্তর্জাতিক ডেস্ক

কেনিয়ায় ভারী বর্ষণ ও বন্যার কারণে প্রায় ৫০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির রেড ক্রস কর্মকর্তা। এর মধ্যে ১৭ জন শিশু রয়েছে। দেশটির রাজধানী নাইরোবি থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে মাই মাহিউর পাশের একটি গ্রামের বাসিন্দারা ঘুমন্ত অবস্থায় বন্যার পানিতে ভেসে গেলে এ প্রাণহানির ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিবিসি’র প্রতিবেদন বলা হয়, কাদা থেকে লোকজনকে বের করার জন্য উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর আগে, গত মাসে কেনিয়ার কিছু অংশে ব্যাপক বন্যায় শতাধিক মানুষ মারা গিয়েছিল। মাই মাহিউ অঞ্চলে উপড়ে যাওয়া গাছ ও ঘর-বাড়িগুলো কাদায় ডুবে গেছে।

কেনিয়া রেড ক্রস উদ্ধার অভিযানে যোগ দিয়েছে। সংস্থাটির জরুরি শাখার ব্যবস্থাপক অ্যান্টনি মুচিরি বিবিসিকে বলেছেন, মৃতের সংখ্যা বেড়ে ৫০ জনে দাঁড়িয়েছে।

তিনি বলেন, ‘এটি আমার পেশাগত জীবনের সবচেয়ে খারাপ ঘটনা। শুধু মানুষের বাড়িই নয়, বাড়ির ভিত্তিও ভেসে গেছে।’

বিজ্ঞাপন

পুলিশ কমান্ডার স্টিফেন কিরুই’র বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এখন পর্যন্ত উদ্ধার হওয়া মৃতদেহগুলোর মধ্যে ১৭ জন শিশু রয়েছে।

আকস্মিক বন্যার পানির ঢেউয়ের কারণে নদীর একটি বাঁধ ফেটে যাওয়ার কারণ এ প্রাণহানির ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

কেনিয়ার পানি, স্যানিটেশন এবং সেচ মন্ত্রণালায় সোমবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় জানায়, একটি টানেলের ফলে এ ঘটনা ঘটেছে। যা একটি রেললাইনের নিচে টঙ্গী নদী দিয়ে প্রবাহিত হয়েছে। সম্প্রতি বর্ষণের ফলে ‘পাথর, গাছ, মাটি ও ধ্বংসাবশেষ’ দিয়ে বন্ধ হয়ে যায়। ফলে বন্যার পানি রেললাইনের উপর প্রবাহিত হয়ে পুরো এলাকাকে ভাসিয়ে দেয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন