বিজ্ঞাপন

মালয়েশিয়া পালানোর সময় মিয়ানমারে ৯৩ রোহিঙ্গা আটক

November 27, 2018 | 5:16 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

মিয়ানমারের রাখাইন অঙ্গরাজ্যের ভাসমান শিবির থেকে মালয়েশিয়া পলায়নের সময় ৯৩ রোহিঙ্গা সমেত একটি নৌকা আটক করেছে দেশটির কর্তৃপক্ষ। এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে মঙ্গলবার (২৭ নভেম্বর) এ খবর দিয়েছে আল জাজিরা।

গত মাস থেকে এ নিয়ে এরকম তিনটি নৌকা আটক করেছে মিয়ানমার। ২০১৫ সালে মানব পাচারকারীদের বিরুদ্ধে কঠোর অভিযান চালানোর পর থেকে মিয়ানমারে অবৈধ উপায়ে দেশত্যাগের ঘটনা কমেছে। কিন্তু সাম্প্রতিক মাসগুলোতে পুনরায় রাখাইনের ভাসমান শিবির থেকে রোহিঙ্গাদের পলায়নের ঘটনা বৃদ্ধি পেয়েছে।

মিয়ানমারের দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় শহর দাওয়েই’র সরকারি কার্যালয়ের পরিচালক মোয়ি যাও লাট বলেন, জেলেরা সন্দেহজনক একটি নৌকা সম্পর্কে স্থানীয় কর্তৃপক্ষকে অবহিত করলে তারা নৌকাটিকে থামাতে সফল হয়। রোববার (২৫ নভেম্বর) এ ঘটনা ঘটে। জেলেদের কাছ থেকে তথ্য পাওয়ার পর মিয়ানমার নৌবাহিনী নৌকাটি থামায় ও এর ৯৩ আরোহীকে আটক করে। নৌবাহিনী জানিয়েছে, নৌকার আরোহীরা রাখাইনের রাজধানী সিত্তুয়ির থায়ি চং শিবিরের বাসিন্দা।

বিজ্ঞাপন

লাট বলেন, তারা বলেছে তারা শিবির থেকে পালিয়ে এসেছে। তারা মালয়েশিয়া যেতে চায়।

তিনি জানান, আটককৃতদের পুনরায় সিত্তুয়িতে ফেরত পাঠানো হবে।

স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত ছবি থেকে দেখা যায়, বন্দরে হেডস্কার্ফ পরিহিত নারী ও শিশুরা গাদাগাদি করে দাঁড়িয়ে আছে। তাদের পাশেই দাড়িয়ে আছে পুলিশকর্মী।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ১৬ নভেম্বর সিত্তুয়ির অপর একটি শিবির থেকে ১০৬ রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু নৌকায় করে মালয়েশিয়া পলায়নের সময় আটক হয়। তাদেরকে গত সপ্তাহে রাখাইনে ফিরিয়ে দেওয়া হয়েছে। এর আগে একইভাবে আরও ৮০ রোহিঙ্গাকে আটক করা হয়।

জাতিসংঘের শরণার্থী সংস্থা জানিয়েছে, মিয়ানমারকে অবশ্যই উৎপাটনের মূল কারণগুলো নিয়ে কাজ করতে হবে। এর মধ্যে রয়েছে, রোহিঙ্গাদের নাগরিকত্ব দেওয়া।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন