বিজ্ঞাপন

নিজ প্রশাসনের জলবায়ু প্রতিবেদন বিশ্বাস করেন না ট্রাম্প

November 27, 2018 | 6:41 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, তিনি নিজ প্রশাসনের জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রতিবেদন বিশ্বাস করেন না। প্রতিবেদনটিতে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তন নিয়ে পদক্ষেপ না নিলে ও কার্বন নির্গমন অব্যাহত থাকলে অপূরণীয় ক্ষতির শিকার হবে মার্কিন অর্থনীতি। খবর আল জাজিরার।

শুক্রবার (২৪ নভেম্বর) প্রকাশিত ‘দ্য ন্যাশনাল ক্লাইমেট এসেসম্যান্ট’ শীর্ষক প্রতিবেদনটিতে বলা হয়েছে, বৈশ্বিক উষ্ণায়নের কারণেই যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক বছরগুলোতে প্রাকৃতিক দুর্যোগের ঘটনা বেশি ঘটছে।

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে আমেরিকান অবকাঠামো, সম্পত্তি ব্যাপক ক্ষতির শিকার হবে ও এই শতকের মধ্যেই দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি কমতে শুরু করবে। আর এর প্রভাব পড়বে বৈশ্বিক আমদানি ও রপ্তানি খরচের ওপর এবং যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক বাণিজ্যের ওপর।

বিজ্ঞাপন

স্থানীয় সময় সোমবার (২৬ নভেম্বর) জলবায়ু পরিবর্তনের অর্থনৈতিক প্রভাবের প্রসঙ্গে ট্রাম্প জানান, তিনি মনে করেন না, এর প্রভাব বিপর্যয়কারী হবে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি এটা (প্রতিবেদন) বিশ্বাস করি না। আমি এটা দেখেছি, কিছু অংশ পড়েছি। সব ঠিকঠাকই আছে।

প্রসঙ্গত, প্রতিবেদনটি কয়েক ডজন সরকারি সংস্থা ও বিভাগের সমন্বয়ে লেখা হয়েছে। এতে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে জনস্বাস্থ্য, অবকাঠামো ক্ষতিগ্রস্ত হবে। কমে যাবে পানির স্তর। পরিবর্তন হবে উপকূলীয় অঞ্চল ও বিভিন্ন শিল্পের খরচ মাত্রাতিরিক্ত বৃদ্ধি পাবে।

বিজ্ঞাপন

প্রতিবেদন অনুসারে, উল্লেখিত ক্ষতির পরিমাণ কমানো যাবে। যদি কার্বন গ্রিন হাউজ গ্যাস নির্গমন কমানো যায়। তবে জলবায়ু পরিবর্তনের কিছু প্রভাব ইতিমধ্যেই পরিলক্ষিত হয়েছে- যেমন শক্তিশালী ঝড়, খরা ও বন্যা।

জলবায়ু পরিবর্তন নিয়ে ট্রাম্প

জলবায়ু পরিবর্তন নিয়ে ট্রাম্পের সাম্প্রতিক মন্তব্য হতবাক করা নয়। গত বছরও তিনি একইরকম মন্তব্য করেছিলেন।

গত বছর এক ঘোষণায় ট্রাম্প, ২০১৫ প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে আনার ইচ্ছা প্রকাশ করেছিলেন। কিন্তু চুক্তির আওতায় ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের চুক্তিটি থেকে বের হতে পারবে না।

এছাড়া সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে প্রণীত পরিবেশ বিষয়ক নীতিমালারও তীব্র সমালোচনা করেছেন ট্রাম্প। ২০১৬ সালে নির্বাচনী প্রচারণায় ট্রাম্প জলবায়ু পরিবর্তনকে একটি ‘ধাপ্পাবাজি’ বলে আখ্যায়িত করেন। পরবর্তীতে অবশ্য তিনি জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনে তিনি বিশ্বাস করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন