বিজ্ঞাপন

ভারতে পৃথিবীর এক-তৃতীয়াংশ কৃশকায় শিশুর বাস

November 29, 2018 | 12:55 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

চরম দারিদ্র, খাদ্য-স্বল্পতা ও দুর্ভিক্ষের শিকার হচ্ছে আমাদের আগামী প্রজন্ম অর্থাৎ শিশুরা। পৃথিবীজুড়ে অপুষ্টির শিকার কৃশকায় এসব শিশুর প্রায় তিন ভাগের এক ভাগই বাস করে ভারতে। খবর আল-জাজিরার।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) দ্য গ্লোবাল নিউট্রেশন রিপোর্ট ২০১৮ -এ সংক্রান্ত তথ্য পাওয়া যায়। ১৪০ টি দেশের ওপর জরিপ করে এই প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

রিপোর্টে বলা হয়, গোটা বিশ্বে ১৫ কোটি ৮০ লাখ শিশু অপুষ্টি-জনিত স্বাস্থ্যঝুঁকিতে ভুগছে। এছাড়া ৫ কোটি ৫ লাখ শিশু তাদের বয়স ও উচ্চতা অনুযায়ী কম ওজনের। ভারতে এই সংখ্যাটা যথাক্রমে ৪ কোটি ৬০ লাখ ও ২ কোটি ৫০ লাখ।

বিজ্ঞাপন

দ্য গ্লোবাল নিউট্রেশন রিপোর্ট ২০১৮, ভারত, শিশু স্বাস্থ্য, পুষ্টিহীনতা

এশিয়ায় ৪৭.২ ভাগ কৃশকায় শিশুর মধ্যে প্রায় অর্ধেক শিশুর বাস ভারত ও পাকিস্তানে। পাকিস্তানে স্বাস্থ্য ঝুঁকিতে ভুগতে থাকা শিশুর সংখ্যা ১ কোটি ৭ লাখ।

ভারত সরকারের একজন কর্মকর্তা বসন্ত কুমার কর এ সম্পর্কে বলেন, অপুষ্টির সাথে শিশুর শারীরিক বৃদ্ধি, মৃত্যুহার, কর্মক্ষমতা ও একইসঙ্গে জাতীয় উন্নয়ন জড়িত। এসব শিশুদের রোগ-বালাই আক্রমণেরও ঝুঁকি থাকে। বড় হয়ে চাকরি ক্ষেত্রে এরা চ্যালেঞ্জিং চাকরিগুলোর যোগ্যতায় অন্যদের চেয়ে পিছিয়ে যায়।

বিজ্ঞাপন

সেন্টার পর ফুড পলিসির ডিরেক্টর কোরিনা হোকস বলেন, বিষয়টি নিয়ে আমরা সবাই অবগত আছি। তবু এই সমস্যা থেকেই যাচ্ছে।

দ্য গ্লোবাল নিউট্রেশন রিপোর্ট ২০১৮, ভারত, শিশু স্বাস্থ্য, পুষ্টিহীনতা
এশিয়া শিশু অপুষ্টি সবচেয়ে মারাত্মক অবস্থায় থাকলেও ২০০০-২০০৭ সালে তা উল্লেখযোগ্যভাবে ৩৮ ভাগ থেকে কমে শতকরা ২৩ ভাগ হয়েছে বলেও প্রতিবেদনে জানানো হয়। সাম্প্রতিক সমেয়ে বিশ্ব অর্থনীতিতে ভারতের উত্থান ঘটলেও সেখানে ধনী-গরিবের বৈষম্য থেকে যাচ্ছে। যা দেশটির জন্য লজ্জাজনক বলে মনে করছেন দেশটির কর্মকর্তারা।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন