বিজ্ঞাপন

হত্যাকাণ্ড লুকানোর অভিযোগে শ্রীলংকার প্রতিরক্ষা প্রধান গ্রেফতার

November 29, 2018 | 5:14 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

শ্রীলংকার গৃহযুদ্ধ আমলের হত্যাকাণ্ড লুকানোর দায়ে দেশটির প্রতিরক্ষা প্রধান রবিন্দ্র উইজেগুনেরাত্নেকে গ্রেফতার করা হয়েছে। তিনি তার বিরুদ্ধে আনীত অভিযোগ  অস্বীকার করেছেন। খবর বিবিসির।

বুধবার (২৮ নভেম্বর) উইজেগুনেরাত্নের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হলে তিনি আদালতে হাজির হন। সরকারি আইনজীবীরা বলছেন, তিনি ২০০৮-২০০৯ সালে বিচ্ছিন্নতাবাদী তামিল বিদ্রোহীদের সঙ্গে সরকারি বাহিনীর সংঘর্ষের চূড়ান্ত পর্যায়ে একাধিক হত্যাকাণ্ডের প্রধান সন্দেহভাজনকে সুরক্ষা দিয়েছিলেন। ওই আসামি ছিলেন তৎকালীন নৌবাহিনীর একজন গোয়েন্দা কর্মী। তার বিরুদ্ধে ১১জন তরুণকে হত্যা করার অভিযোগ রয়েছে।

রাজধানী কলম্বোতে অবস্থিত এক আদালত উইজেগুনেরাত্নেকে আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন। এর আগে নভেম্বরের শুরুর দিকে তার বিরুদ্ধে তিনটি গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। কিন্তু আদালতে হাজির হতে বেশ সময় নেন তিনি। বুধবার তার সামরিক ইউনিফর্মে পরে, নৌবাহিনীর কর্মী ও সমর্থকদের ভীড়ের মধ্য দিয়ে আদালতে হাজির হন তিনি।

বিজ্ঞাপন

শ্রীলংকার চিফ অফ ডিফেন্স স্টাফ উইজেগুনেরাত্নে আদালতে জামিনের আবেদন করেন। কিন্তু তার আবেদন প্রত্যাখ্যাত হয়।

উল্লেখ্য, শ্রীলংকার গৃহযুদ্ধে কয়েক হাজার তামিল ও বিদ্রোহী নেতৃবৃন্দ নিহত হন। উভয়পক্ষের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ রয়েছে।

উইজেগুনেরাত্নে যে গোয়েন্দাকর্মীকে সুরক্ষা দিয়েছিলেন তাকে চলতি বছরের আগস্টে গ্রেফতার করা হয়। কিন্তু হত্যার শিকার হওয়া ওই ১১ তরুণের মৃতদেহ খুঁজে পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

শ্রীলঙ্কার ২৬ বছর স্থায়ী গৃহযুদ্ধে উভয়পক্ষের অন্তত এক লাখ মানুষ নিহত হয়েছেন। এখনও পর্যন্ত গৃহযুদ্ধের শেষ মাসে নিহত বেসামরিক নাগরিকের কোন সুনিশ্চিত সংখ্যা পাওয়া যায়নি।

সারাবাংলা/ আরএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন