বিজ্ঞাপন

ইয়েমেন বিল বিরোধী সিনেটরদের অনুদান দিয়েছিল সৌদি লবিস্টরা

November 29, 2018 | 9:03 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

ইয়েমেনে সৌদি-নেতৃত্বাধীন জোটকে সহায়তা বন্ধ করে দেওয়ার পক্ষে ভোট দিয়েছে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট। সহায়তা বন্ধের প্রস্তাবের বিপক্ষে ভোটদানকারী পাঁচ সিনেটর সৌদি লবিস্টদের কাছ থেকে আর্থিক অনুদান পেয়েছিলেন। সেন্টার ফর ইন্টারন্যাশনাল পলিসির এক তদন্তে এ তথ্য ওঠে এসেছে। খবর আল জাজিরার।

ইয়েমেন বিলের পক্ষে ভোট দিয়েছেন ৬৩ সিনেটর। আর বিপক্ষে দিয়েছেন ৩৭জন। এই ৩৭ জনের মধ্যে অন্তত পাঁচজন সৌদি লবিস্টদের কাছ থেকে অর্থ নিয়েছেন।

আল জাজিরা জানিয়েছে, অর্থ গ্রহণকারী সিনেটররা হচ্ছেন- রয় ব্লান্ট, জন বুজম্যান, রিচার্ড বুর, মাইক কার্পো ও টিম স্কট। তারা ২০১৬ থেকে ২০১৭ সালের মধ্যে সৌদি আরবের স্বার্থ রক্ষায় কাজ করে এমন সংগঠনের কাছ থেকে গ্রহণ করেছেন। বুধবার তারা প্রত্যেকে ইয়েমেনে সৌদি জোটকে মার্কিন সহায়তা বন্ধ করে দেওয়ার বিপক্ষে ভোট দিয়েছেন।

বিজ্ঞাপন

সিআইপি জানিয়েছে, ওই পাঁচজনের মধ্যে মিসৌরির এক সিনেটর ২০১৭ সালে সৌদি আরবের প্রতিনিধিত্ব করে এমন সংস্থা থেকে অন্তত ১৯ হাজার ২০০ ডলার আর্থিক অনুদান পেয়েছেন।

পাঁচজনের মধ্যে বুজম্যান, বুর, কার্পো ও স্কট যথাক্রমে আরকানসাস, নর্থ ক্যারোলাইনা, ইদাহো ও সাউথ ক্যারোলাইনার প্রতিনিধিত্ব করেন। তারা প্রত্যেকে ১ হাজার ডলার থেকে ২হাজার ৫০০ ডলার করে অনুদান পেয়েছেন ২০১৬ ও ২০১৭ সালে।

উল্লেখ্য, মার্কিন বিচার বিভাগ অনুসারে, গত বছর যুক্তরাষ্ট্রের সৌদি বিষয়ক নীতিমালা ও জনমত প্রভাবিত করতে সৌদি আরব ২ কোটি ৪০ লাখ ডলার সমপরিমাণ অর্থ ব্যয় করেছে। এর মধ্যে ২০১৭ সালে ১ কোটি ৮০ লাখ ডলার পরিশোধ করা হয়েছে বিভিন্ন বিদেশী এজেন্টদের যারা সৌদি স্বার্থ রক্ষায় কাজ করে। আর বাকি ৬০লাখ ডলার চলতি বছর ব্যয় করা হয়েছে।

বিজ্ঞাপন

সিআইপি অনুসারে, যুক্তরাষ্ট্রে প্রভাব বিস্তার ও লবিং করতে সবচেয়ে বেশি অর্থ ব্যয়কারী ১০টি দেশের একটি হচ্ছে সৌদি আরব।

সারাবাংলা/ আরএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন