বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের আলাস্কায় ৭ মাত্রার ভূমিকম্প

December 1, 2018 | 1:46 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যে আঘাত হেনেছে ৭.০ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। স্থানীয় সময় শুক্রবার (৩০ নভেম্বর) এ ঘটনা ঘটে। কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, শুক্রবার আঘাত হানা ভূমিকম্পটির কেন্দ্রস্থল আলাস্কার সবচেয়ে বড় শহর অ্যানকোরেজ থেকে ১২ কিলোমিটার দূরে অবস্থিত।

ঘটনার সময় অ্যানকোরাজে অবস্থানরত বার্তা সংস্থা এপি’র এক প্রতিবেদক জানিয়েছেন, তিনি সেখানকার দ্বিতল একটি ভবনে ফাটল ধরতে দেখেছেন। তবে কোন হতাহতের ঘটনা ঘটেছে কিনা সে বিষয় নিশ্চিত নয়।

বিজ্ঞাপন

প্রথম কম্পনের পর ভবন থেকে বের হয়ে মানুষেরা পুনরায় ভবনের ফেরত ফেরত যাওয়ার পর দ্বিতীয় কম্পন আসলে তারা বাইরে বের হয়ে যেতে বাধ্য হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবি থেকে দেখা যায় যে, অ্যানকোরাজ হাই স্কুলের ছাদে ফাটল দেখা গেছে ও কয়েক জায়গায় রাস্তা ভেঙে গর্ত সৃষ্টি হয়েছে।

ভূমিকম্পের কিছুক্ষণ পরই কর্তৃপক্ষ আলাস্কার দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় এলাকা কুক’স ইনলেট ও কিনাই উপদ্বীপের কিছু অংশে সুনামি সতর্কতা জারি করে। তবে কয়েক মিনিট পর সে সতর্কতা প্রত্যাহার করে নেওয়া হয়।

উল্লেখ্য, আলাস্কায় প্রতি বছর গড়ে ৪০ হাজার ভূমিকম্প হয়। যুক্তরাষ্ট্রের বাকি ৪৯টি অঙ্গরাজ্যের চেয়ে বেশি বড় ধরণের ভূমিকম্পের শিকার হয়ে থাকে রাজ্যটি।

বিজ্ঞাপন

১৯৬৪ সালের ২৭ মার্চ আলাস্কায় ৯.২ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। মার্কিন ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প এটি। ভূমিকম্পটি চার মিনিট স্থায়ী হয়েছিল। এর প্রভাবে সৃষ্টি হয়েছিল সুনামি। তাতে প্রাণ হারায় প্রায় ১৩০জন মানুষ।

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন