বিজ্ঞাপন

শিক্ষকতা, আইনি পরামর্শে বড় আয় শিরীন শারমিন চৌধুরীর

December 3, 2018 | 12:05 pm

।। গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: দশম জাতীয় সংসদের বর্তমান স্পিকার শিরিন শারমিন চৌধুরীর ওপর নির্ভরশীলদের কোনো আয় প্রযোজ্য নয়। অধিকাংশ মন্ত্রী-প্রতিমন্ত্রী কিংবা সংসদ সদস্যদের হলফনামায় স্ত্রী, ছেলে ও মেয়ের আয় অনেক ক্ষেত্রে তাদের নিজেদের আয়কে ছাড়িয়ে গেলেও এক্ষেত্রে গুটিকয়েক ব্যতিক্রমের একজন স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী। বরং তার আয়ের অন্যতম উৎস হিসেবে রয়েছে শিক্ষকতা ও আইনি পরামর্শ।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থীর দাখিল করা হলফনামায় এসব বিষয়ে বিস্তারিত উল্লেখ করেছেন শিরীন শারমিন চৌধুরী।

এতে তার বার্ষিক আয় দেখানো হয়েছে ৭৩ লাখ ২১ হাজার ৭১০ টাকা। যার মধ্যে ২৪ লাখ ৮৪ হাজার ২০  টাকা আসে শিক্ষকতা, আইনি পরামর্শ থেকে।

বিজ্ঞাপন

এছাড়া বাড়ি/অ্যাপার্টমেন্ট/দোকান বা অন্যান্য ভাড়া থেকে আয় ৪৪ লাখ ২৫ হাজার টাকা। শেয়ার, সঞ্চয়পত্র/ব্যাংক আমানত থেকে আয়ের ঘরে দেখানো হয়েছে ৩ লাখ ২০ হাজার ৮২৫ টাকা। অন্যান্য খাত থেকে আয় ৯১ হাজার ৮৬৫ টাকা।

শিরিন শারমিন চৌধুরী তার নিজের কাছে নগদ টাকার পরিমাণ উল্লেখ করেছেন ২৭ লাখ ৭২ হাজার ১৫৮ টাকা। আর তার স্বামীর কাছে রয়েছে ১০ লাখ ৭৯ হাজার ১৫৯ টাকা। এছাড়া তার কাছে ৬ লাখ ৩০ হাজার ৫১২ টাকার বৈদেশিক মুদ্রা রয়েছে বলে ঘোষণা দিয়েছেন।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমার পরিমাণ ৭৭ লাখ ৯৩ হাজার ৭১১ টাকা বলে উল্লেখ করেছেন তিনি। স্বামীর নামে ব্যাংকে রয়েছে ৭ লাখ ১৩ হাজার ১৩৪ টাকা।

বিজ্ঞাপন

পোস্টাল, সেভিংস সার্টিফিকেটসহ বিভিন্ন ধরনের সঞ্চয়পত্রে বা স্থায়ী আমানতে মোট বিনিয়োগ ১ কোটি ১০ লাখ ২১ হাজার ৯৩৬ টাকা। এসব খাতে স্বামীর নামে রয়েছে ২১ লাখ ৭৫ হাজার টাকা।

হলফনামায় তাদের দুইটি গাড়ি রয়েছে উল্লেখ করেছেন ড. শিরীন শারমিন চৌধুরী। গাড়ি দুইটির মূল্য উল্লেখ করা হয়েছে যথাক্রমে টয়োটা করলা ডিএক্স ঢাকা মেট্রো ৫০ লাখ টাকা টয়োটা ল্যান্ড ক্রুজার প্রাডো (ঢাকা মেট্রো-ঘ-১৫-৮১২০) ৪৮ লাখ ৫০ হাজার টাকা।

অলংকার রয়েছে ৩ লাখ ৪০ হাজার টাকার। স্বাামীর অলংকারের পরিমাণ ৩০ তোলা উল্লেখ করা হলেও তার দাম বলা হয়নি।

ইলেকট্রনিক্স খাতে তাদের রয়েছে ১ লাখ ১০ হাজার টাকার সামগ্রী। ২ লাখ ৪০ হাজার টাকার আসবাবপত্র রয়েছে তাদের।

বিজ্ঞাপন

স্পিকার শিরীন শারমিন জানিয়েছেন তার কোনও কৃষি জমি নেই। তবে ৬ টি বাড়ি ও অ্যাপার্টমেন্ট রয়েছে। এগুলো তিনি উত্তরাধিকার সূত্রে পেয়েছেন। এর মধ্যে ৫টির তিনি শতভাগ মালিক, অন্যটিতে তার ৫০ ভাগ মালিকানা জানিয়েছেন।

হোল্ডিং নং-৫২, ফ্ল্যাট-৪ ই, ধানমন্ডি আবাসাসিক এলাকা, রোড-১৬, ডাকঘর-ঝিগাতলা-১২০৯, ধানমন্ডি এই স্থায়ী ঠিকানা থেকে রংপুর-৬ আসনে নির্বাচনে অংশ নেবেন শিরীন শারমিন চৌধুরী।

তার নামে কোন মামলা নেই। একইসঙ্গে কোন দায় দেনা নেই বলেও জানিয়েছেন স্পিকার।

সারাবাংলা/জিএস/এমএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন