বিজ্ঞাপন

২০১৮ সালে বিমান দুর্ঘটনার সংখ্যা বেড়েছে

January 2, 2019 | 9:08 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

আকাশপথে যাত্রী পরিবহনে ২০১৭ সাল ছিল বেশ নিরাপদ ও আশাব্যঞ্জক মাধ্যম। মাত্র ৪৪ জনের মৃত্যু হয়েছে বিভিন্ন আকাশযান দুর্ঘটনায়। তবে কোন যাত্রীবাহী বিমান দুর্ঘটনায় পড়েনি। সে তুলনায় ২০১৮ সালে বিমান দুর্ঘটনায় মারা গেছেন ৫৫৬ জন যাত্রী। দুর্ঘটনায় পড়েছে ১৫টি আকাশযান। খবর বিবিসির।

নেদারল্যান্ড ভিত্তিক সংস্থা, দ্য এভিয়েশন সেফটি নেটওয়ার্কের (এএসএন) প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, ২০১৮ সালে অনেকগুলো বিমান দুর্ঘটনা ঘটলেও ও অতীতের যেকোনো বছরের তুলনায় যাত্রীদের জন্য আকাশপথে বছরটি ছিল ৯ম নিরাপদ বছর। গত দশ বছরের তুলনায় পরিস্থিতির উন্নতি হয়েছে। সেসময় প্রতি বছর গড়ে ৩৯টি করে দুর্ঘটনার শিকার হতেন যাত্রীরা। যেমন, ২০০০ সালে ৬৪টি বিমান দুর্ঘটনা ঘটেছিল।

বিজ্ঞাপন

গত বছরের ভয়াবহ বিমান দুর্ঘটনাগুলো হল, অক্টোবর মাসে ইন্দোনেশিয়ায় লায়ন এয়ার বিধ্বস্ত হয়ে ১৮৯ জনের মৃত্যু ও জুলাইয়ে কিউবায় বিমান দুর্ঘটনায় ১১২ জন যাত্রীর প্রাণহানি।

২০১৮ সালের ১৫টি বিমান দুর্ঘটনার মধ্যে ১০টি দুর্ঘটনা গত পাঁচ বছরের ভয়াবহতম ২৫টি দুর্ঘটনার তালিকায় রয়েছে বলে জানায় এএসএন। যা আশঙ্কাজনক।

প্রতিবেদনে আর জানানো হয়, বিমান দুর্ঘটনা মূলত কারিগরি ত্রুটি, পাইলটদের ভুল ও প্রতিকূল আবহাওয়ার কারণে হলেও অধিকাংশ দুর্ঘটনার সঠিক কারণ নিরূপণ করা সম্ভব হয়না।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন