বিজ্ঞাপন

শ্রমিকরা যেন অন্যায়ভাবে হয়রানির শিকার না হয়: বাণিজ্যমন্ত্রী

January 27, 2019 | 7:57 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ঢাকা: শ্রমিকরা যেনো অন্যায়ভাবে কোনো হয়রানির শিকার না হয়, সেই ব্যপারে লক্ষ রেখে দেশের তৈরি পোশাকখাতকে এগিয়ে নিয়ে যেতে মালিক ও শ্রমিকপক্ষকে যৌথভাবে কাজ করার আহবান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। রোববার (২৭ জানুয়ারি) রাজধানীর ব্র্যাক সেন্টার ইন মিলনায়তনে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) আয়োজিত ‘পোশাক খাতে সাম্প্রতিক মজুরি বিতর্ক: কি শিখলাম’ শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘শ্রমিকেরা শিল্পের জীবন। শ্রমিকদের সুযোগ-সুবিধা দেখা শিল্পমালিকদের দায়িত্ব। সুসম্পর্ক রেখে কাজ করলে দেশের পোশাক শিল্প এগিয়ে যাবে অনেকদূর। তাই পোশাক শিল্পের উন্নয়নে সংশ্লিষ্ট সকলকে দায়িত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।’

অপপ্রচারের বিরুদ্ধে সজাগ থাকার কথা জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘দেশের প্রধান রফতানি খাত পোশাক শিল্পের শৃঙ্খলা ধরে রাখার জন্য শ্রমিক পক্ষের নির্দিষ্ট আলোচক থাকা প্রয়োজন। তা হলে অপপ্রপচার ও গুজব ছড়ানোর সুযোগ থাকবে না। পূর্বের মতো অপপ্রচার ও গুজব ছড়িয়ে শ্রমিকদের বিভ্রান্ত করে শিল্পখাতকে যেনো কেউ অস্থির না করতে পারে সেই ব্যপারে সচেতন থাকতে হবে শিল্পমালিকদের।’

বিজ্ঞাপন

‘শিল্পমালিকগণ শ্রমিকের মজুরি বাড়ালেও পণ্যের ক্রেতারা তৈরি পোশাকের মূল্য বাড়াচ্ছে না। এটা তৈরি পোশাক শিল্প পরিচালনার ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ।’-বলেন বাণিজ্যমন্ত্রী।

সিপিডির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্যের সঞ্চালনাতে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন এফবিসিসিআইর প্রেসিডেন্ট মো. সফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ-এর প্রেসিডেন্ট মো. সিদ্দিকুর রহমান এবং গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি মন্টু ঘোষসহ অনেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন