বিজ্ঞাপন

মানসিক স্বাস্থ্যের জন্য ট্রাম্প ক্ষতিকর

January 28, 2019 | 9:39 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির নাগরিকদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করছেন বলে এক গবেষণা প্রতিবেদনে জানা গেছে। আমেরিকান সাইকোলজি অ্যাসোসিয়েশন ‘স্ট্রেস ইন আমেরিকা’ জরিপে এই তথ্য তুলে ধরে। খবর স্পুটনিকের।

সোমবার (২৮ জানুয়ারি) প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, রাজনৈতিক টানাপোড়নে আমেরিকানদের মানসিক যাতনা আগের চেয়ে বেড়েছে যার পিছনে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

২০১৭ সালে যেখানে দেশটির শতকরা ৬৩ জন বিশ্বাস করতেন ভবিষ্যৎ আমেরিকা মানসিকভাবে পীড়াদায়ক হবে, এবং এরমধ্যে রাজনীতিকে দায়ী করতেন শতকরা ৫৬ জন।

বিজ্ঞাপন

২০১৮ সালে এই হার বেড়ে দাঁড়িয়েছে শতকরা ৬৯ জনে, যেখানে রাজনীতিকদের কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন ৬২ জন।

ক্লিনিকাল সাইকোলজিস্ট জেনিফার পেনিং, বিষয়টিকে উল্লেখ করেছেন ‘ট্রাম্প অ্যাংজাইটি ডিসওর্ডার’ নামে। ট্রাম্পের শাসনামলে আমেরিকানদের অনিশ্চিত সামাজিক-রাজনৈতিক পরিবেশের মধ্য দিয়ে যেতে হচ্ছে বলে জানান তিনি।

এদিকে, ট্রাম্পকে নিয়ে সংখ্যালঘু সম্প্রদায়ের উদ্বিগ্ন হওয়ার হার তার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পূর্ববর্তী যেকোনো সময়ে চেয়ে এখন বেশি। শারীরিক পরীক্ষা করে জানা যায়, দুশ্চিন্তার কারণে ভুক্তভোগীদের ‘কোর্টিসল’ হরমোনের ক্ষরণ আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে আরও বলা হয়, রাজনৈতিক অস্থিরতার পাশাপাশি বছর জুড়ে অস্ত্র-সহিংসতা, পারিবারিক বিচ্ছেদ ও রাঘববোয়ালদের যৌন কেলেঙ্কারি পত্রিকার সংবাদ হয়ে থেকেছে। এসবের জন্য ভুগতে হচ্ছে জেনারেশন ‘জেড’কে ও। যাদের বয়স ১৫ থেকে ২১-এর মধ্যে।

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন